• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হজে যাওয়ার খরচ বাড়লো লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৫:১০, ১ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৫:১৫, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
হজে যাওয়ার খরচ বাড়লো লাখ টাকা

চলতি বছরে সৌদি আরবে পবিত্র হজ পালনের জন্য সরকারি ব্যবস্থাপনায় কত টাকা লাগবে তা জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। ধর্মপ্রতিমন্ত্রী জানান, গত বছরের তুলনায় এবার হজ পালনের জন্য প্রায় ৯৭ হাজার টাকা বেশি লাগবে।

বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারিভাবে এ হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে বলে জানান তিনি। এবছর সরকারি ব্যবস্থাপনায় হজ করতে খরচ করতে হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা।

ফরিদুল হক খান বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ করার সুযোগ পাবেন।

তবে সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেই হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করতে পারবেন বলেও জানান তিনি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ যেতে দুটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে প্যাকেজ-১ এর জন্য ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর জন্য ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সর্বনিম্ন খরচ ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

বিভি/এইচএস

মন্তব্য করুন: