• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

দেড়শ বছরের পুরানো হানাফিয়া মসজিদ পরিদর্শনে সৌদি রাষ্ট্রদূত

কেরানীগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫১, ১৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
দেড়শ বছরের পুরানো হানাফিয়া মসজিদ পরিদর্শনে সৌদি রাষ্ট্রদূত

কেরানীগঞ্জের দোলেশ্বরে স্থাপত্য শৈলীতে  ইউনেস্কো  পুরস্কার প্রাপ্ত ও মদিনায় স্থাপত্য শিল্পের পুরস্কার বিজয়ী হানাফিয়া জামে মসজিদ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত  সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলিন। তিনি আজ বৃহস্পতিবার দুপুর ২টায় এই হানাফিয়া  জামে মসজিদ পরিদর্শনে আসেন। এ সময় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তাকে ফুল দিয়ে স্বাগত জানান। পরে সৌদি রাষ্ট্র দুত দেড়শ বছরের পুরানো এই হানাফিয়া জামি মসজিদের স্থাপত্য শিল্পের বিভিন্ন দিক ঘুরে ঘুরে দেখেন। মসজিদটি পরিদর্শন শেষে মসজিদের স্থাপত্য শিল্পের বিভিন্ন দিক দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।

 

পরে সৌদি রাষ্ট্র দুত বলেন, বাংলাদেশ শক্তিশালী মুসলিম দেশ।এখানে মসজিদগুলিতে সৌদি আরবের মতই পাঁচ ওয়াক্ত নামাজের সময় আজান হয়। মুসল্লীরা মসজিদে নামাজ আদায় করেন। বাংলাদেশে যেন কোন জঙ্গি তৎপরতা না থাকে এটাই তিনি কামনা করেন। পবিত্র রমজান উপলক্ষে বাংলাদেশের মুসলমানদের অগ্রিম শুভেচ্ছা জানান।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই হানাফিয়া জামে মসজিদ টি ১৫০বছরের পুরাতন। এটি তাদের পূর্বপুরুষেরাই নির্মাণ করেছিলেন। মসজিদটি পুরাতন ও নতুনের আধুনিক সংমিশ্রণে নতুন করে নির্মাণ করা হয়েছে। মসজিদটিতে বিদ্যুৎ না থাকলেও প্রাকৃতিকভাবেই আলো বাতাসের ভালো ব্যবস্থা রয়েছে। এখানে একত্রে দুই হাজার মুসুল্লি একত্রে নামাজ পড়তে পারেন। মসজিদটি তারা পারিবারিকভাবেই দেখাশোনা করেন। স্থাপত্য শৈলীর উপর এই হানাফিয়া  মসজিদটি ইউনেস্কোর হেরিটেজ পুরস্কার লাভ করেছে। পরে মদিনায় মসজিদটি স্থাপত্য শিল্পের পুরস্কার  বিজয়ী হয়।

বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলিন এই হানাফিয়া মসজিদে সৌদি আরবের ১০০ কোরআন শরীফ প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম।

মন্তব্য করুন: