• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

দ্বৈত ভোটার সমাধানের উদ্যোগ, দায়ী কর্মকর্তারা ছাড় পাবেন না

প্রকাশিত: ২১:৩৪, ২৭ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ২১:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
দ্বৈত ভোটার সমাধানের উদ্যোগ, দায়ী কর্মকর্তারা ছাড় পাবেন না

ফাইল ছবি

নির্বাচন কমিশনের (ইসি) তালিকায় একের অধিক স্থানে ভোটার হয়েছেন এমন প্রায় পাঁচ লাখ ৩০ হাজার দ্বৈত ভোটার চিহ্নিত করা হয়েছে। প্রথম দিকে ইসি দ্বৈত ভোটারের প্রতি কঠোর অবস্থানে থাকলেও পরে কিছুটা নমনীয় হয়। অবশেষে দীর্ঘদিন ঝুলে থাকা এই সমস্যা সমাধানে মাঠপর্যায়ে কমিটি গঠন করেছে ইসি।

ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, উপজেলা/থানা নির্বাচন অফিসের ভোটার এলাকায় একের অধিকবার ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্ত করা নাগরিকদের আবেদনের বিষয়ে সুপারিশ দেওয়ার জন্য মাঠপর্যায়ে তিনটি কমিটি গঠন করা হয়েছে। ভোটার তালিকায় একের অধিকবার অন্তর্ভূক্ত হওয়ায় কোনো কর্মকর্তা-কর্মচারির সম্পৃক্ততা/গাফিলতি/অবহেলা থাকলে সেই বিষয়েও এই কমিটি তা শনাক্ত করবে। কমিটির সুপারিশের ভিত্তিতে দায়ী কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইসি।

এই বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার বলেন, একের অধিক স্থানে ভোটার হয়েছেন এমন নাগরিকদের বিষয়ে মাঠপর্যায়ে কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এই কমিটির সুপারিশের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।
 
তিনি বলেন, কমিটি গঠন করায় নাগরিকদের ভোগান্তি কমলো। কারণ তাদেরকে আর কষ্ট করে ঢাকায় আসতে হবে না। সংশ্লিষ্ট উপজেলাতেই এই বিষয়ে আবেদন করতে পারবেন।
 
উপজেলা নির্বাচন অফিসের জন্য প্রযোজ্য কমিটি
 
সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার আহ্বায়ক এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার সদস্য সচিব হিসেবে কাজ করবেন। এছাড়া সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা সমাজসেবা অফিসার ও অফিসার ইনচার্জ অথবা তাঁর প্রতিনিধি কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।   

থানা নির্বাচন অফিসের জন্য প্রযোজ্য কমিটি

সংশ্লিষ্ট অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আহ্বায়ক এবং সংশ্লিষ্ট থানা নির্বাচন কর্মকর্তা সদস্য সচিব হিসেবে কাজ করবেন। এছাড়া কমিটিতে সদস্য হিসেবে কাজ করবেন সংশ্লিষ্ট জেলার অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা, পাশ্ববর্তী যেকোনো থানা নির্বাচন অফিসার ও সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ।

বিশেষ এলাকার জন্য কমিটি

কক্সবাজার, বান্দারবান, রাঙ্গামাটি ও চট্টগ্রামের ৩২ উপজেলাকে ইতিমধ্যে বিশেষ এলাকা ঘোষণা করেছে কমিশন। এসব এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ১৫ সদস্যের বিশেষ কমিটি রয়েছে। সেই কমিটিই এই ক্ষেত্রে কাজ করবে।  

এই তিন কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে- ভোটার তালিকায় একাধিকবার নাম অন্তর্ভূক্তকরণ রোধকল্পে যেকোনো গ্রহণযোগ্য ও বাস্তবমুখী সুপারিশ/প্রস্তাব করা; ভোটার তালিকায় একাধিকবার নাম অন্তর্ভূক্তকরণে কোনো কর্মকর্তা-কর্মচারির সম্পৃক্ততা/গাফিলতি/অবহেলা পরিলক্ষিত হলে তা শনাক্তকরণ; এই সংক্রান্ত আবেদন পরীক্ষা-নিরীক্ষা ও ভোটারের শুনানি গ্রহণ করে সংশ্লিষ্ট আইনের আলোকে সুপারিশ করা।

 


 

বিভি/এইচকে/এওয়াইএইচ

মন্তব্য করুন: