• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রান্তিক নারীদের তৈরি ঐতিহ্যবাহী ফ্যাশনের আন্তর্জাতিকীকরণ

প্রকাশিত: ২০:৩২, ২৭ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ

একটি মেয়ে শিশুর পুতুল খেলার বয়সে বিয়ের কুফল তুলে ধরে শুরু হয় জমকালো অনুষ্ঠান। দেখে মনে হতে পারে কোন মঞ্চ নাটকের প্রদর্শনী। কিন্তু না “এ নাইট অফ ট্র্যাডিশন” শিরোনামের আয়োজনটি ছিলো মূলত বাংলাদেশ প্রান্তিক চর অঞ্চলের নারীদের হাতে তৈরি শাড়ি, স্কার্ফ, থ্রীপিস, তৈরি পোষাক, গহনা ইত্যাদি বিশ্ব দরবারে তুলে ধরা।    

আয়োজকরা জানান, প্রাকৃতিক রং থেকে অনন্য ডিজাইন এবং শেড ব্যবহার করা হয়েছে হস্তনির্মিত কাপড় ও পোষাকে।

দেশে দ্বিতীয়বারের মতো স্লো ফ্যাশনকে তুলে ধরেছে ফ্রেন্ডশিপ কালারস অফ দ্য চার্স। বাংলাদেশে স্লো ফ্যাশনের আবির্ভাব উদযাপন করতে ঢাকার একটি হোটেলে ফ্যাশন ওয়াকের আয়োজন করে বেসকারি সংস্থা ফ্রেন্ডশিপ।

আজরা মাহমুদের কোরিওগ্রাফিতে লিজেন্ড সাদিয়া ইসলাম মৌসহ নতুন প্রজন্মের প্রতিশ্রতিশীল মডেলরা অংশ নেন। এতে ২০২৩ সালকে লক্ষ্য রেখে এই ব্যান্ডের কন্সেপ্ট কালেকশন প্রদর্শনী করা হয়।

জমকালো এই আয়োজনে ঢাকায় নিযুক্ত বেস কয়েকটি দেশের কুটনীতিক, বিভিন্ন শিল্প, আন্তর্জাতিক সংস্থা এবং প্রশাসনিক ক্ষেত্রের ২৫০ এর বেশি নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। প্রদর্শিত পণ্যগুলো বিদেশে বাজারজাত করার আগ্রহের কথাও জান ফ্রেন্ডশিপ ইন্টারন্যাশনালের কর্মকতা।

আয়োজকরা জানান, স্লো ফ্যাশন ব্রান্ডদের উদ্দেশ্য বাংলাদেশ প্রান্তিক চর অঞ্চলের নারীদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করা। আধুনিক ও যান্ত্রিক জগতে তাদের কারিগরদের ধীর হাতের নিখুত কারুকাজ তুলে আনাই ছিল এ ইভেন্টের মূল লক্ষ্য।

করোনায় বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান যখন কর্মী ছাঁটাইয়ে ব্যস্ত তখন ফ্রেন্ডশিপ ব্র্যান্ডের এই পথচলা পরিবেশ রক্ষায় স্লো ফ্যাশনকে ধারণাকে প্রতিষ্ঠিত করবে এমনটাই আশা আয়োজকদের।

বিভি/এজেড

মন্তব্য করুন: