• NEWS PORTAL

  • রবিবার, ১২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নতুন  ইতিহাস গড়ার মিশনে মাঠে নামছে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ১৮ মার্চ ২০২২

আপডেট: ১৫:৪৩, ১৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
নতুন  ইতিহাস গড়ার মিশনে মাঠে নামছে বাংলাদেশ

ছবি সংগৃহিত

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে ৩ ফরম্যাট মিলিয়ে গত ২০ বছরে মোট ১৯ ম্যাচ খেলে সবকটা হার দেখলেও এবার ইতিহাস বদলাতে বদ্ধপরিকর সফরকারীরা। তবে নিজেদের মাটিতে দুর্দান্ত প্রোটিয়াদের হারাতে হলে স্বাগতিক পেসারদের গতি ও বাউন্সের দাপটের সঙ্গে লড়তে হবে। ইতিহাস বলছে, ২০১৯ বিশ্বকাপের পর তামিম-সাকিবদের মুখোমুখি হয়নি দক্ষিণ আফ্রিকা। সে ম্যাচে বাংলাদেশ জয় পেলেও পরিসংখ্যানে অনেক এগিয়ে প্রোটিয়ারা। হেড টু হেড ২১ ম্যাচে ১৭টিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে বাংলাদেশের জয় ৪টিতে। 

শুক্রবার (১৮ মার্চ) বাংলাদেশ সময় বিকেল ৫টায় সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্ট পার্কে প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের মুখোমুখি হবে টাইগাররা। 

টাইগারদের ফর্ম বিশ্লেষণ করলে দেখা যায় দলে ব্যাট হাতে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের সেরা ভরসা লিটন দাস ও মুশফিকুর রহিম। পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান সিরিজে টানা রান পেয়েছেন লিটন। তাই ওপেনিংয়ে অধিনায়কের সঙ্গী হবেন ফর্মে থাকা লিটন দাস। আর মুশফিক থাকবেন কিপার-ব্যাটসম্যান হিসেবে। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের পক্ষে সেঞ্চুরি পাওয়া একমাত্র ক্রিকেটার সাবেক অধিনায়ক তিনি।

সাকিব আল হাসান খেলছেন, গতকাল নিশ্চিত করেছেন অধিনায়ক তামিম ইকবাল। পাঁচ নম্বর পজিশনে থাকবেন ইয়াসির আলি রাব্বি। আফগানদের বিপক্ষে ব্যর্থ হলেও এখনই ভরসা হারাতে রাজি না ম্যানেজম্যান্ট। অভিষেক হয়ে যেতে পারে মাহমুদুল হাসান জয়ের। কারণ দক্ষিণ আফ্রিকার মাটিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বেশ ভালো কয়েকটি ইনিংস রয়েছে তার।

ছয় নম্বরে থাকবেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ও সাত নম্বরে আফিফ হোসেন। এই দুটি পজিশনও অনেকটা নির্ধারিত। যদি তিন পেসার খেলানো হয়, তাহলে আট নম্বর পজিশনে সুযোগ পাবেন স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আর যদি চার পেসার খেলানো হয়, সেক্ষেত্রে তাসকিন, শরিফুল ও মোস্তাফিজের সঙ্গে দেখা যেতে পারে এবাদত হোসেনকে। তবে এই সম্ভাবনা কম। কারণ, একজন বেশি ব্যাটার খেলানোর পক্ষেই থাকবে টিম ম্যানেজম্যান্ট।

সিরিজ শুরুর আগে প্রেস ব্রিফিংয়ে তামিম বলেছেন, 'দক্ষিণ আফ্রিকায় আমাদের সব সফরই কঠিন ছিল। আমরা সেই ভাগ্য পরিবর্তন করতে চাইছি এবং তা করার জন্য আমাদের কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে এবং সাহসী হতে হবে।'

ম্যাচের ভেন্যু ঐতিহাসিকভাবেই ব্যাটারদের পক্ষে। এই ভেন্যুতে শেষ ১০টি ওয়ানডে ইনিংসের গড় মোট ২৪৬ রানের বেশি। তবে তামিম বলেছেন, খেলোয়াড়রা মাঠে ভালো না খেললে পরিসংখ্যান কিছুই না।

বাংলাদেশি অধিনায়ক বলেন, 'ইতিহাস বলে এটা ব্যাটারদের জন্য ভালো জায়গা। তবে মূল কথা হলো মাঠে ভালো খেলা। এই সত্য আমাদের মনে রাখতে হবে। তারা আমাদের ওপর সব দিক থেকে আক্রমণ করবে। তাই আমাদের এই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকতে হবে। বিশ্বকাপে আমরা তাদের হারিয়েছি। এই অবস্থায় ভালো না করার কোনো কারণ নেই। আমাদের একটা ভালো শুরু করতে হবে।'

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাস ও মোস্তাফিজুর রহমান।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2