• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

হতাশাকে আশায় রূপান্তরের প্রচেষ্টায় মাঠে নেমেছে বাংলাদেশ

প্রকাশিত: ১৪:০১, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
হতাশাকে আশায় রূপান্তরের প্রচেষ্টায় মাঠে নেমেছে বাংলাদেশ

দলকে বিপদে ফেলে ফিরে যান সাদমান।

ডারবানে চতুর্থদিনের শেষ বিকেলে হঠাৎ এলোমেলো বাংলাদেশ দল। মাত্র ২৭৪ রান করলেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পাওয়ার সুযোগ। হাতে সময়ও ছিল বিস্তর। কিন্তু শেষ বিকেলের ৬ টি ওভার হয়ে দাঁড়ায় মাথা ব্যথার কারণ। সেই মাথা ব্যথাকে আশায় রূপ দেয়ার প্রচেষ্টায় শেষ দিনের খেলা শুরু করেছে বাংলাদেশ।

৭টি উইকেট হাতে রেখে ২৬৩ রানের দূরত্ব পাড়ি দিতে শেষদিনের প্রথম সেশনে ক্রিজে নেমেছেন নাজমুল হোসেন শান্ত (৫) ও মুশফিকুর রহিম (০)। বাংলাদেশ সময় দুপুর ২টায় ডারবানের কিংসমেডে শুরু হয়েছে প্রথম টেস্টের চূড়ান্ত দিন।

ডারবানে প্রথম ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত দলকে একাই টেনে নিয়েছিলেন যে তরুণ ওপেনার, দ্বিতীয় ইনিংসে পারেননি মাহমুদুল হাসান জয়। তারও আগে সাজঘরে ফিরেছেন আরেক ওপেনার সাদমান ইসলামও। দুই ওপেনারের সঙ্গে ফিরেছেন অধিনায়ক মুমিনুল হক। আলো স্বল্পতায় নির্ধারিত সময়ের আগে চতুর্থ দিনের যবনিকা টানেন আম্পায়াররা।
 
ডারবানে চতুর্থদিন সকালে স্যারেল এরইউকে নিয়ে ক্রিজে নামেন প্রোটিয়া দলনায়ক ডিন এলগার। তবে খুব বেশি রানের জুটি বাধতে পারেননি এ দুজন। ৪৮ রানেই এই জুটিতে থামিয়ে দেন প্রথম ইনিংসের নায়ক এবাদত হোসেন। লাঞ্চ বিরতির পর ক্রিজে নেমে ১১ রান যোগ করতেই ফিরে যান এলগার (৬৪)। এরপর দ্রুতই সাজঘরে ফেরেন ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা কেগার পিটারসেন (৩৬)।
 
এরপর প্রোটিয়া শিবিরে আবারও আঘাত হানেন এবাদত হোসেন। রানের চাকা ঘোরানোর আগেই স্লিপে থাকা ইয়াসির আলীর হাতে তালুবন্দী হন টেম্বা বাভুমা (৪)। পরে ভারানেকে (৬) সাদমান ইসলামের হাতে ক্যাচ বানান মিরাজ। ওয়াইন মুলডার (১১) এসে কিছুটা প্রতিরোধ গড়তে চাইলেও মিরাজের বলে ইয়াসিরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। এরপর কেশব মহারাজকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তাসকিন। পরে হারমান ও উইলিয়ামস ফিরে যান রান আউট হয়ে। শেষ ব্যাটসম্যান হিসেবে নামা ডুয়াইন অলিভেয়ারকে লেগ বিফোরের ফাঁদে ফেলে তুলে নেন এবাদত। টাইগারদের হয়ে মিরাজ ও এবাদত ৩টি করে এবং তাসকিন ২টি উইকেট নেন।

এর আগে প্রথম ইনিংসে ৩৬৭ রানে গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে মাহমুদুল হাসান জয়ের ঐতিহাসিক ১৩৭ রানে ভর করে বাংলাদেশ তুলেছিল ২৯৮ রান। ৬৯ রানের লিড পেয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল প্রোটিয়ারা। তবে তৃতীয় দিনের শেষ বিকেলে আলো স্বল্পতা আর বৃষ্টির কারণে ৪ ওভারের বেশি খেলা সম্ভব হয়নি।

বিভি/এজেড

মন্তব্য করুন: