• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

টেনিস কিংবদন্তি বরিস বেকারের কারাদণ্ড

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৩২, ৩০ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
টেনিস কিংবদন্তি বরিস বেকারের কারাদণ্ড

সম্পত্তি লুকিয়ে রাখার অভিযোগে চারটি মামলায় দোষী প্রমাণিত হওয়ায় সাবেক জার্মান টেনিস কিংবদন্তি বরিস বেকারকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছে লন্ডনের একটি আদালত। শুক্রবার দেউলিয়া আইনের অধীনে ৫৪ বছর বয়সী সাবেক এই টেনিস তারকাকে এই দণ্ড দেওয়া হয় হয়েছে।

আদালত থেকে বলা হয়েছে, বরিস বেকার নিজেকে যখন দেউলিয়া ঘোষণা করেন তিনি, তখন নিজের স্থাবর, অস্থাবর সম্পত্তির পুরো তালিকা দেননি। সেই ভিত্তিতেই ঘোষণা করা হয়, বরিস বেকার দেউলিয়া। এই অভিযোগ ওঠার পর বরিসের বিরুদ্ধে মামলা দায়ের হয় আদালতে। তদন্তে জানা যায়, তিনি সঠিক তথ্য দেননি। ১৯৮৫ ও ৮৯ সালে উইম্বলডন, ১৯৯১ ও ৯৬ সালে অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন ও ১৯৯২ সালে অলিম্পিক সোনা জয়ের কথা তিনি জানাননি। এমনকি নিজের মার্সিডিজ বিক্রি করে পাওয়া ১.‌১৩ মিলিয়ন ইউরো তিনি লুকিয়েছিলেন। জার্মানিতে থাকা তাঁর দুটো সম্পত্তির পাশাপাশি প্রায় সাড়ে আট লাখ ইউরোর ব্যাংক লোনও লুকিয়েছিলেন বেকার।
 
বেকারের মামলার বিচারক ডেবোরা টেলর বলেছেন, এই ঘটনার জন্য বরিস কোনও অনুশোচনা দেখাননি। এমনকি বরিস নিজের অপরাধ স্বীকারও করেননি। বিচারপতিরা বরিসকে সম্পত্তি লুকিয়ে রাখার জন্য দোষী সাব্যস্ত করেছেন। সম্পত্তির পুরো খতিয়ান প্রকাশ করতে ব্যর্থ বরিস। ঋণ গোপন করার জন্য বরিসকে দোষী সাব্যস্ত করা হয়েছে। শুক্রবার বেকার তাঁর বান্ধবী লিলিয়ান ডে কার্ভালহো মন্টেরিওকে নিয়ে সাউথ ক্রাউন আদালতে হাজির ছিলেন। 

আইনজীবী রেবেকা চকলি জানান, বেকার ব্যাংক প্রধানদের কাছে সত্য গোপন করেছেন। এমনকি সত্যি না জানিয়ে উইম্বলডন জয়ী তারকা অনেক কিছু গোপন করেছেন। এরপরই বিচারক বেকারের শাস্তি ঘোষণা করেন। জার্মান টেনিস তারকাকে আড়াই বছরের জন্য জেলে থাকতে হবে। শুক্রবার লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন আদালত এই নির্দেশ দিয়েছে। 

রায়ে আগে বেকারের উদ্দেশে বিচারক বলেন, ‘‌আপনাকে সতর্ক করা সত্ত্বেও আপনি পাত্তা দেননি। তার জন্যেই আপনাকে এই শাস্তি দিতে হচ্ছে। খ্যাতির চূড়া থেকে মাটিতে নামতে হল আপনাকে। আপনার টেনিসজীবন, জনপ্রিয়তা সব কিছু হারালেন নিজেকে মিথ্যে দেউলিয়া ঘোষণা করার কারণে। আপনি কোনও দুঃখপ্রকাশ করেননি বা অপরাধ স্বীকারও করেননি। তবে আমাদের তরফে আপনার জনপ্রিয়তা নষ্ট করার কোনও চেষ্টা করা হয়নি।’‌ 

লন্ডনের আদালত জানিয়েছে, আড়াই বছরের অর্ধেক সময় তাকে জেলে কাটাতে হবে আর বাকি অর্ধেক জামিনে থাকবেন। 

এর আগে প্রায় ৫ কোটি পাউন্ড দেনা থাকায় ২০১৭ সালে বরিস বেকারকে নিজেকে দেউলিয়া ঘোষণা দেন। টেনিসের সাবেক এই নাম্বার ওয়ান স্পেনের মায়োর্কাতে বিপুল সম্পত্তি কিনেছিলেন। সে সম্পদের দেনা শোধ করতে না পারায় এই শাস্তি পেতে হচ্ছে তাকে।  

১৯৯৯ সালে টেনিসকে বিদায় বলে দেন বরিস বেকার। ক্যারিয়ারে তিনটি উইম্বলডন ও ছয়টি গ্র্যান্ড স্লাম জিতেছেন তিনি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2