• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

৫ হাজার রানের মাইলফলক স্পর্শের পর মুশফিকের সেঞ্চুরি

প্রকাশিত: ১৫:২২, ১৮ মে ২০২২

আপডেট: ১৫:৩০, ১৮ মে ২০২২

ফন্ট সাইজ
৫ হাজার রানের মাইলফলক স্পর্শের পর মুশফিকের সেঞ্চুরি

সেঞ্চুরির পর মুশফিকুর রহীম

চট্টগ্রাম টেস্টের চতুথ দিনের দ্বিতীয় সেশনে ৫ হাজার রানের রেকর্ড সেই সঙ্গে তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারির অষ্টম সেঞ্চুরি। আজ ইনিংসের ১৫৩ তম ওভরের তৃতীয় বলে চার মেরে অষ্টম সেঞ্চুরিতে পৌঁছে যান মুশফিকুর রহিম। এখন পর্যন্ত ২৭০ বল খেলে মুশফিক চার চারে তুলি নিয়েছেন এই সেঞ্চুরি।মুশফিকের আগে একই ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন তামিম ইকবালও আর মাত্র ১২ রানের জন্য সেঞ্চুরি মিস করেন লিটন। সেঞ্চুরিয়ান মুশফিকের সঙ্গে দারুণ জুটি বেধেছেন তরুণ স্পিনার নাঈম হানা।

চা বিরতির আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৫৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪৩৬ রান। মুশফিক ১০৪ ও নাঈম ৪ রানে ব্যাটিং করছেন। লঙ্কানদের থেকে এখন পর্যন্ত ৩৯ রানে এগিয়ে টাইগাররা। 

করোনায় চট্টগ্রাম টেস্টে অনিশ্চিত ছিলেন সাকিব, শেষ পর্যন্ত সুস্থ হয়ে মাঠেও নেমেছেন তিনি। দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাট হাতেও আভাস দিয়েছিলেন ভালো কিছুর। শেষ পর্যন্ত ২৫ রান করেই সাজঘরে ফিরতে হয় এই অলরাউন্ডারকে। ইনিংসের ১৪৭তম ওভারে আসিথা ফার্নান্দোর বলে উইকেটরক্ষক নিরোশান ডিকবেলার গ্লাভসে ক্যাচ তুলে দেন সাকিব। 

এর আগে চতুর্থ দিনের প্রথম ইনিংস শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৮৫ রান। লঙ্কানদের টপকাতে স্বাগতিকদের প্রয়োজন ছিলো মাত্র ১২ রান। কিন্তু মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই পর পর দুই বলে লিটন ও তামিমের উইকেট হারায় বাংলাদেশ। এতে খানিকটা দেরি হলেও মুশফিক-সাকিবের ব্যাটে শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৩৯৭ রান টপকে গেছে টাইগাররা। 

মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই দ্বিতীয় সেশনের প্রথম ওভারে কাসুন রাজিথার করা প্রথম ডেলিভারিতেই ক্যাচ আউট হন ৮৮ রানে অপরাজিত থাকা লিটন। বিশ্ব ফার্নান্দোর কানকাশন সাব পেসার কাসুন রাজিথার বল বাইরে খেলতে গিয়ে উইকেটরক্ষকের গ্লাভস বন্দি হন তিনি। এর আগে ১৮৯ বলে ১০ বাউন্ডারিতে ৮৮ রান তুলেন এই উইকেটরক্ষক এই ব্যাটার।

লিটনের বিদায়ের পর পরই মাঠে নামেন আগের দিন ১৩৩ রানে আহত অবসরে যাওয়া তামিম ইকবাল। সুযোগ ছিল তারও ইনিংসটা বড় করার। সে সঙ্গে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৫ হাজার রান পূর্ণ করার। কিন্তু রাজিথার পরের বলেই বোল্ড হয়ে যান তামিম। টানা দুই বলে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

ম্যাচের চতুর্থ দিনে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক। ৮১ টেস্টে ৫ হাজার রানের রেকর্ড গড়েন এই ডানহাতি ব্যাটসম্যান। এতে সেঞ্চুরি সাতটি হাফ সেঞ্চুরি ২৬টি। গড় ৩৬.৭৪। সর্বোচ্চ অপরাজিত ২১৯।

বুধবার (১৮ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকাল ১০ টায় শুরু হওয়ার কথা চতুর্থ দিনের খেলা। কিন্তু সকাল থেকেই দফায় দফায় বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আধাঘণ্টা পর শুরু হয় চতুর্থ দিনের খেলা। বৃষ্টি থেমে গেলেও আউটফিল্ড ভেজা থাকায় সকাল ১০টার বদলে ১০টা ৩০ মিনিটে শুরু হয় আজকের দিনের খেলা।
 
তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৩১৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। অপরাজিত আছেন দুই ব্যাটার মুশফিকুর রহিম এবং লিটন দাস। এক প্রান্তে মুশফিক ৫৩, অপরপ্রান্তে লিটন ৫৪ রানে অপরাজিত ছিলেন।

প্রথম ইনিংসে ৩৯৭ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ১৯৯ রান করেছেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস। এছাড়াও বাংলাদেশের হয়ে ৬ উইকেট শিকার করেছেন ১৫ মাস পর জাতীয় দলে ফেরা স্পিনার নাঈম হাসান।

বিভি/এইচএস

মন্তব্য করুন: