• NEWS PORTAL

  • সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

আড়াই মাস পর মাঠে নামছে ব্রাজিল, কেমন হবে একাদশ

প্রকাশিত: ১৮:১৩, ২৩ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আড়াই মাস পর মাঠে নামছে ব্রাজিল, কেমন হবে একাদশ

গত জুনের ৬ তারিখে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ব্রাজিল। এ বছরের নভেম্বরে বিশ্বকাপ। বিশ্ব সেরার হওয়ার আসর শুরু হওয়ার আগে নিজেদের প্রস্তুত করছে সবগুলো দল। ব্রাজিলও নিজেদের ঝালিয়ে নিচ্ছে। আড়াই মাস পর আবারও আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে নেইমাররা।

শুক্রবার রাত সাড়ে ১২টায় ফ্রান্সের স্টেড ওসেন স্টেডিয়ামে ঘানার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। চার দিনের মাথায় ২৮ সেপ্টেম্বর একই সময় পিএসজির মাঠ পার্ক দ্য প্রাসে তিউনিসিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল।

চলতি মাসের এমন সময়ই মাঠে গড়ানোর কথা ছিলো ব্রাজিল-আর্জেন্টিনার ’সুপার ক্লাসিকো’। ফিফাও ম্যাচটি আয়োজনের সব বন্দোবস্ত করে রেখেছিল। কিন্তু দুই দলের সমন্বিত আহবানে শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায় বহুল আলোচিত ম্যাচটি। 

বিশ্বকাপের পর দলের দায়িত্ব ছেড়ে দিবেন বলে ঘোষণা দিয়েছেন তিতে। নিজের সর্বশেষ মিশনে নামার আগে শক্তভাবে একাদশ গঠনের জন্য ৪-২-৩-১ ফর্মেশনে খেলাবেন। ঘানার বিপক্ষেও এই ফরম্যাটে খেলতে নামবে ব্রাজিল। 

এই ম্যাচে ব্রাজিলের আক্রমণভাগের পাঁচ প্লেয়ার হবেন- পাকুয়েতা, নেইমার, ভিনিসিয়াস, রাফিনহা এবং রিচার্লিসন। ব্রাজিলিয়ান গণমাধ্যম গ্লোব ঘানার ম্যাচের সম্ভাব্য একটি একাদশ প্রকাশ করেছে। যেখানে দানিলোকে বাদ দিয়ে এডার মিলিতাওকে রাখা হয়েছে রাইট ব্যাক হিসেবে।

অবশ্য গ্লোবো যেভাবে একাদশ সাজিয়েছে সেখানে ফর্মেশন হচ্ছে ৩-২-৪-১। অ্যালিসনের সামনে থেকে ডিফেন্সে সামলাবে মার্কুইনহোস, মিলিতাও এবং থিয়াগো সিলভা।

তাদের তিনজনের উপরে থাকবে আলেক্স তাল্লেস এবং ক্যাসেমিরো। লেফট উইংয়ে থাকবেন ভিনিসিয়াস, রাইট উইংয়ে রাফিনহা, সেন্টার ফরোয়ার্ড রিচার্লিসন। তাদের সাহায্যের জন্য কাজ করে যাবেন নেইমার এবং পাকুয়েতা।

যদি টিটে এই ম্যাচে সফলতা পায় তাহলে হয়তো এই ফর্মেশনই দেখা যেতে পারে বিশ্বকাপের ম্যাচগুলোতে। তাছাড়া দ্বিতীয় ম্যাচে হয়তো আরও কোন পরীক্ষা চালালেও চালাতে পারেন তিনি।

অন্যদিকে ২০১৪ সালের পর আবারো বিশ্বকাপে আফ্রিকার দেশ ঘানা। পশ্চিম আফ্রিকার দেশ ঘানার বিপক্ষে এর আগে ৪বার মুখোমুখি হয়েছিলো ব্রাজিল। যেখানে প্রতিবারই জয় নিয়ে মাঠ ছাড়ে সেলসাওরা। সবমিলিয়ে ঘানা জালে ৪ ম্যাচে ১৩ গোল দিয়ে সাম্বা বাহিনী গোল হজম করেছে মাত্র ২টি।

বিভি/এজেড

মন্তব্য করুন: