• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

ঢাকা টেস্ট

অশ্বিনের ঘূর্ণি ও উমেশের গতিতে কুপোকাত বাংলাদেশ

প্রকাশিত: ১৬:১১, ২২ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৬:১৭, ২২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
অশ্বিনের ঘূর্ণি ও উমেশের গতিতে কুপোকাত বাংলাদেশ

অশ্বিনের ঘূর্ণি আর উমেশের গতিতে দিশেহারা বাংলাদেশের ব্যাটিং লাইন

মিরপুরে ঢাকা টেস্টের প্রথমদিনেই অসহায় বাংলাদেশ। ভারতীয় বোলারদের সামনে একমাত্র মুমিনুল হক ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। রবীচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি ও উমেশ যাদবের গতির সামনে কুপোকাত বাংলাদেশের ব্যাটিং লাইন। প্রথম দিনের তৃতীয় সেশনেই অলআউট হয়েছে সাকিব আল হাসানের দল। এর আগে স্কোর বোর্ডে ২২৭ রান তুলতে পেরেছেন।

বাংলাদেশের হয়ে ইনিংসের সর্বোচ্চ রানের স্কোর দেখিয়েছেন মুমিনুল হক ৮৪, সেই সঙ্গে মুশফিক ২৬, লিটন দাস ২৫ এবং শান্ত করেন ২৪ রান। এছাড়া বাকিদের ইনিংস উল্লেখযোগ্য নয়। ভারতের হয়ে বল হাতে ১০টি উইকেট ভাগাভাগি করে নেন রবীচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব ও জয়দেব উনাদকাট। 

এর আগে দিনের শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার সেনাপতি সাকিব আল হাসান। তার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার জাকির হোসেন ও নাজমুল শান্ত। কিন্তু ৩৯ রানের জুটি গড়ে ফেরত যান জাকির (১৫)। 

এদিন বাংলাদেশকে বড় কোনো জুটিই গড়তে দেয়নি ভারত। সতীর্থদের এমন আসা-যাওয়ার মাঝেই স্বস্তির এক ফিফটি তুলে নিয়েছেন মুমিনুল হক। নমব উইকেটে দলীয় ২২৭ রানে যখন মুমিনুল বিদায় নিচ্ছেন, তখন নামের পাশে ৮৪ রানের স্কোর যোগ করেছেন।

প্রথম সেশনটা ভালোয়-মন্দে কাটলেও দ্বিতীয় সেশনে যেন খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। প্রথম সেশনে ২ উইকেটের সাথে দ্বিতীয় সেশনে আরও ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে সাকিব আল হাসানের দল। দ্বিতীয় সেশনের শুরুতে সাকিব বিদায় নিয়েছিলেন। এর পর মুশফিককে সঙ্গে নিয়ে বাংলাদেশকে লড়াকু স্কোরের আশা দেখাচ্ছিলেন মুমিনুল। কিন্তু মুশফিকের বিদায়ে তা হয়ে ওঠেনি।

টাইগারদের মধ্যে জাকির হাসান ১৫, সাকিব আল হাসান ১৬ এবং মেহেদি হাসান মিরাজ ১৫ রান করেন। ভারতীয়দের হয়ে বল হাতে উমেশ যাদব ২৫ রানে ৪টি, রবীচন্দ্রন অশ্বিন ৭১ রানে ৪টি এবং জয়দেব ৫০ রানে ২টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর কার্ড:

টস- বাংলাদেশ

২২৭/১০ (৭৩.৫ ওভার)

মুমিনুল ৮৪, মুশফিক ২৬, লিটন ২৫ ও শান্ত ২৪। উমেশ ২৫/৪, অশ্বিন ৭১/৪

বিভি/এজেড

মন্তব্য করুন: