• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

১৬ বছর পর আবারও হকি বিশ্বকাপ জিতলো জার্মানি

প্রকাশিত: ১৮:০৬, ৩০ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:২৬, ৩০ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
১৬ বছর পর আবারও হকি বিশ্বকাপ জিতলো জার্মানি

শিরোপা নিয়ে জার্মানি হকি দলের উল্লাস

বিশ্বকাপ হকিতে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি। ভারতের ভুবনেশ্বরে বেলজিয়ামের বিপক্ষে ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র থাকার পর সাডেন ডেথে জয় নিশ্চিত করে জার্মানরা। এর আগে ২০০২ ও ২০০৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল দেশটি। ১৬ বছর পর আবারও হকি বিশ্বকাপের শিরোপা জিতলো জার্মানরা। 

বিশ্বকাপ হকির ফাইনাল হয়েছে দারুণ প্রতিদ্বন্দ্ধিতাপূর্ণ। শ্বাসরুদ্ধকর সেই ফাইনালে 'সাডেন ডেথে' গত আসরের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে ৫-৪ গোলে হারিয়ে তৃতীয়বার বিশ্বকাপ জয় করেছে জার্মানি। 

ফাইনালে নির্ধারিত ৬০ মিনিটের খেলা ৩-৩ গোলে সমতা ছিল। ফেভারিট বেলজিয়াম শুরুতে ২–০ গোলে এগিয়ে যায়। তবে পিছিয়ে পড়া জার্মানি সমতায় ফেরে দারুণভাবে। এমনকি ৪৮ মিনিটে ৩–২ এ এগিয়েও যায় জার্মানরা। যদিও নির্ধারিত সময়ের এক মিনিট আগে আবারও সমতায় ফেরে বেলজিয়াম। 

এরপর ফাইনাল গড়ায় পেনাল্টি শুট আউটে। সেখানেও দুই দলের স্কোর ছিল ৩-৩।  এরপরই সাডেন ডেথে বেলজিয়ামের কসিনস টাঙ্গুইয়ের হিট পোস্টের বাইরে যেতেই শিরোপার উল্লাসে মেতে ওঠে জার্মানি। 

হকিতে এটি জার্মানির তৃতীয় বিশ্বকাপ জয়। এর আগে ২০০২ ও ২০০৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল দেশটি। বিশ্বকাপ হকিতে সর্বোচ্চ চারবার চ্যাম্পিয়ন পাকিস্তান। আর এবার স্বাগতিক ভারত হয়েছে নবম।

বিভি/এজেড

মন্তব্য করুন: