• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

‘৩৬ বছর বয়সেও উইম্বলডনে ফেবারিট জকোভিচ’

প্রকাশিত: ১৩:১৯, ২৬ জুন ২০২৩

ফন্ট সাইজ
‘৩৬ বছর বয়সেও উইম্বলডনে ফেবারিট জকোভিচ’

রবিবার কুইন্স ক্লাব চ্যাম্পিয়নশীপের ফাইনালে এ্যালেক্স ডি মিনরকে ৬-৪, ৬-৪ গেমের সরাসরি সেটে পরাজিত করে ঘাসের কোর্টের প্রথম শিরোপা জয় করেছেন কার্লোস আলকারাজ। আর এই শিরোপা জয়ের পর বিশ্বের নতুন নাম্বার ওয়ান এই খেলোয়াড় জানিয়েছেন উইম্বলডন জয়ের দক্ষতা তার আছে।

স্প্যানিশ এই তরুণ  এনিয়ে মৌসুমের পঞ্চম শিরোপা জয় করলেন। যার মাধ্যমে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও ফিরেছেন। কিন্তু শিরোপা জয়ের পর তিনি বলেছেন, আগামী মাস থেকে শুরু হওয়া উইম্বলডনে এখনো নোভাক জকোভিচ ফেবারিট। ঘাসের কোর্টের এই গ্র্যান্ড স্ল্যামে ক্যারিয়ারের অষ্টম শিরোপার লক্ষ্যে জকোভিচ উইম্বলডনে খেলতে নামবেন।

এদিকে এনিয়ে ক্যারিয়ারের তৃতীয় ঘাসের টুর্নামেন্টে খেলতে নেমেছিলেন আলকারাজ। কুইন্সে পুরো সপ্তাহ জুড়েই তিনি নিজেকে দুর্দান্ত ভাবে প্রমান করেছেন। অথচ প্রথম রাউন্ডে ফরাসি আর্থার রিন্ডারনেখের বিরুদ্ধে প্রায় হেরেই বসেছিলেন। পরের চার ম্যাচ অবশ্য কোন সেটে না হেরে সহজেই উতরে যান ইউএস ওপেন চ্যাম্পিয়ন আলকারাজ। প্রথমবারের মত উইম্বলডনের চতুর্থ রাউন্ডের পরেও নিজেকে নিয়ে যাবার ব্যপারে আত্মবিশ্বাস কুইন্স থেকে নিয়ে নিয়েছেন তিনি।

এ সম্পর্কে আলকারাজ বলেন, ‘উইম্বলডনে এগিয়ে যাবার ব্যপারে আমি বেশ আত্মবিশ্বাসী। সর্বোচ্চ পর্যায়ে খেলার মাধ্যমে আমি সপ্তাহটা শেষ করেছি। সে কারনেই উইম্বলডনের অন্যতম একজন ফেবারিট হিসেবে আমি নিজেকে দাবী করতেই পারি। কিন্তু আমার এখনো এই ধরনের কোর্টে আরো অভিজ্ঞতা অর্জনের প্রয়োজন রয়েছে। উইম্বলডনে জয়ের ক্ষেত্রে নোভাকই মূল ফেবারিট। কিন্তু আমিও এই পর্যায়ে এসে তাকে পরাজিত করার কিংবা ফাইনালে খেলার চেষ্টা করবো। পরিসংখ্যানে দেখেছি উইম্বলডনে শীর্ষ ২০ খেলোয়াড় মিলে যা করেছে তার থেকে অনেক বেশী ম্যাচ জিতেছেন নোভাক। সে কারনে বলতেই হয় নোভাকই ফেবারিট।’

২০১৩ সালে ব্রিটিশ তারকা এন্ডি মারের কাছে ফাইনালে পরাজয়ের পর ১০ বছর পর্যন্ত সেন্টার কোর্টে পরাজিত হননি জকোভিচ। কিন্তু আলকারাজ আশা করেন ফাইনালে শীর্ষ দুই খেলোয়াড়েরই খেলা উচিৎ এবং সমর্থকরা অবশ্যই তাকেই সমর্থন করবেন। 

আলকারাজ বলেন, ‘আমি দেখেছি জকোভিচ ২০১৩ সালের পর থেকে কখনই সেন্টার কোর্টে পরাজিত হয়নি। মারের কাছে পরাজয়ের পর সেন্টার কোর্টে সে কোন ম্যাচ হারেনি যা সত্যিই অভাবনীয়। কিন্তু এই পরিসংখ্যান বদলে দেবার ব্যপারে আমি আশাবাদী, আর আমি জানি সে সময় সমর্থকরাও আমার সাথেই থাকবেন।’

বিভি/এজেড

মন্তব্য করুন: