• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

মরুর বুকে ফুটলো বিশ্বকাপের আলো, জমকালো উদ্ধোধনী অনুষ্ঠান

প্রকাশিত: ২০:৫৪, ২০ নভেম্বর ২০২২

আপডেট: ২১:৩৬, ২০ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
মরুর বুকে ফুটলো বিশ্বকাপের আলো, জমকালো উদ্ধোধনী অনুষ্ঠান

এরকম দৃশ্য কখনোই দেখেনি আরব ভূমি। নতুন এক দৃশ্যের সাক্ষী গোটা মধ্যপ্রাচ্য। ভাষা-শিক্ষা কিংবা সংস্কৃতির মিল থাকায় আরব ভূখণ্ড পৃথিবীর মধ্যে নিজেদের আলাদাভাবে চেনাতে সক্ষম হয়েছে। এবার সেই আরব মরুতে চলছে ফুটবল বিশ্বকাপের ঝংকার।

রবিবার (২০ নভেম্বর) রাত দশটায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এর আগে শুরু হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। বিশ্বকাপ উপলক্ষ্যে আলোর রোশনাইয়ে সাজানো হয়েছে কাতারের পার্ল আইল্যান্ড।

উজ্জ্বল আলোর ঝলকানিতে মুখরিত স্টেডিয়াম

কাতারের আল বায়ত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠান। এই অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার ব্যান্ড বিটিএসের গায়ক জাংকুক ও কাতারের ফাহাদ আল–কুবাইশি বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’–এ পারফর্ম করবেন।

FIFA World Cup 2022 Opening Ceremony Live: The event will take place at the Al Bayt Stadium in Al Khor (Qatar).

বিশ্বকাপের ইতিহাসে শীতকালে এটাই প্রথম আসর। আরব বিশ্বেও এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ। আর বিশ্বকাপে প্রথম কোরিয়ান হিসেবে উদ্ধোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন জাংকুক। এশিয়ায় এটি দ্বিতীয় বিশ্বকাপ। ২০০২ সালে জাপান–কোরিয়া বিশ্বকাপে সিউলের উদ্ধোধনী অনুষ্ঠান ছিল চোখ ধাঁধানো।

৬০ হাজার আসনবিশিষ্ট আল বায়ত স্টেডিয়ামে ছড়ানো হবে আলোর রোশনাই। চোখ ধাঁধানো আতশবাজির জন্য উদ্ধোধনী অনুষ্ঠানটি স্থানীয় সময় রাতে করা হচ্ছে।

আল বায়ত স্টেডিয়ামে উদ্ধোধনী অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছেন দর্শক। এর মধ্যে সিংহভাগই কাতার ও ইকুয়েডরের সমর্থক। স্টেডিয়ামের একাংশ হলুদ এবং অন্য অংশে সাদা রংয়ের ঢেউ। ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্সের সাবেক ডিফেন্ডার মার্সেল দেশাই বিশ্বকাপ ট্রফির পাশে পােজ দেন। বিশ্বকাপ ট্রফি মাঠে একটি শোকেসের মধ্যে রাখা হয়েছে।

আল বায়ত স্টেডিয়ামে ইকুয়েডর সমর্থকদের একাংশ

বিশ্বকাপে দর্শনার্থী, সমর্থক ও গ্যালারির দর্শক মিলিয়ে প্রায় দেড় মিলিয়ন ফুটবলপ্রেমীকে পাওয়ার আশা করছে কাতার। মাত্র ৩ মিলিয়ন জনগণের দেশ কাতার বিশ্বকাপের আয়োজক দেশগুলোর মধ্যে ক্ষুদ্রতম। ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।

কাতার বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠান ঘিরে প্রস্তুত রয়েছে নিরাপত্তারক্ষীর দল। আল বায়ত স্টেডিয়ামে উদ্ধোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ সময় রাত ১০টায় কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচ শুরু হবে। প্রথম ম্যাচে ‘এ’ গ্রুপ থেকে কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর।

কাতারের সমর্থকদের একাংশ

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল ২১ নভেম্বর। সে অনুযায়ী, কাতারের ম্যাচটি হতো দিনের তৃতীয় খেলা। কিন্তু বিশ্বকাপের প্রথা যেহেতু প্রথম ম্যাচে স্বাগতিকরা মাঠে নামবে, তাই বিশ্বকাপের শুরু একদিন এগিয়ে এনে উদ্ধোধনী দিনে কাতারের ম্যাচ রাখা হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: