• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

কাতার বিশ্বকাপে মেসি ১১টি রেকর্ড গড়েছেন, আপনি কয়টা জানেন?

শহিদ খান

প্রকাশিত: ১৯:৩৫, ১৯ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
কাতার বিশ্বকাপে মেসি ১১টি রেকর্ড গড়েছেন, আপনি কয়টা জানেন?

এগারোটি রেকর্ডের হাতছানি নিয়ে কাতার বিশ্বকাপে এসেছিলেন লিওনেল মেসি। আর্জেন্টিনার ৩৬ বছরের শিরোপা খরা কাটানোর মধ্য দিয়ে সবকটি রেকর্ড নিজের করে নিয়েছেন সময়ের সেরা এই ফুটবলার। অসামান্য এই কীর্তি গড়ে নিজেকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে দুই কিংবদন্তি পেলে ও ম্যারাডোনার সমতুল্য করে তুলেছেন 'দ্য ফুটবল ম্যাজিশিয়ান'। 

কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে শুরুর ম্যাচেই দুই রেকর্ড গড়েন মেসি। সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা বনেদি ক্লাবে মেক্সিকোর গোলকিপার আন্তোনিও কার্বাহাল ও সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির সাবেক ডিফেন্সিভ মিডফিল্ডার লোথার ম্যাথিয়ুসের সঙ্গী হন আর্জেন্টাইন অধিনায়ক। 

পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে ক্লাবটি এখন 'ফাইভ মাস্কেটিয়ার্সের'। সৌদি আরবের কাছে ২-১'এ হেরে যাওয়ার ম্যাচে পেনাল্টিতে প্রথম গোলটি করে প্রথম আর্জেন্টাইন হিসেবে পাঁচ বিশ্বকাপেই গোল করার কীর্তি গড়েন সময়ের এই সেরা ফুটবলার।

গ্রুপ পর্বে পোল্যান্ডের বিপক্ষে ২-০'তে জয় পাওয়ার ম্যাচে আরেকটি অর্জন তুলে নেন রেকর্ডের বরপুত্র। দেশের হয়ে '৮৬-র কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার সর্বোচ্চ ২১ ম্যাচ খেলার কীর্তি পেছনে ফেলেন। পরে ফাইনাল খেলে জার্মানির লোথার ম্যাথিউসের গড়া ২৫ ম্যাচের রেকর্ডও টপকে যান ৩৫ বছর বয়সী মেসি।

অধিনায়ক হিসেবেও বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে নিয়েছেন ফুটবলের মহানায়ক। ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনাল খেলে মেক্সিকোর রাফায়েল মার্কেজের গড়া ১৭ ম্যাচের রেকর্ড টপকে কীর্তিটা ১৯ ম্যাচে দাঁড় করিয়েছেন মেসি। 

ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০'তে জয় পাওয়া সেমিফাইনাল ম্যাচে তিন-তিনটি নতুন কীর্তি গড়েন রেকর্ড ছয়বারের ফিফা বর্ষসেরা ফুটবলার। গত চার বিশ্বকাপে গোল বানানোর একমাত্র কারিগর কীর্তিটি এবার পাঁচে উন্নীত করেছেন। দলের পক্ষে পেনাল্টিতে প্রথম গোলটি করে গ্যাব্রিয়েল বাতিস্তুতার ১১ গোল টপকে যাওয়ার পর হুলিয়ান আলভারেজের দ্বিতীয় গোলে অসাধারন অবদান রেখে বিশ্বকাপে ম্যারাডোনার সবচেয়ে বেশি আটটি অ্যাসিস্টের রেকর্ডে ভাগ বসান মেসি। চলতি আসরে অ্যাসিস্ট তার সর্বাধিক তিনটি।  

বিশ্ব সেরার মঞ্চে সর্বোচ্চ ম্যাচ জয়ের কীর্তিটাও এখন মেসির দখলে। ফ্রান্সের বিপক্ষে ফাইনাল জিতে জার্মানির সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার চার বিশ্বকাপে গড়া ১৭ ম্যাচ জয়ের রেকর্ড টপকে গেছেন 'দ্য ফুটবল ম্যাজিশিয়ান'। নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ৩-৩ গোলে ড্র থাকার পর টাইবেকারে মেসিদের শিরোপা উদযাপন ৪-২ ব্যবধানে।

'গোল্ডেন বল' জয়েও নতুন কীর্তি তার। সেরা খেলোয়াড়ের পুরস্কারটি দু'বার হাতে নিয়ে পেলে, ম্যারাডোনা, জিদানদের পেছনে ফেলেছেন মেসি। ২০১৪ ব্রাজিল আসরে আর্জেন্টিনাকে ফাইনালে তুলে প্রথমবার ‘গোল্ডেন বল’ জিতেছিলেন ফুটবলের এই জীবন্ত কিংবদন্তি।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত