• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বঙ্গোপসাগরে লঘুচাপ, ঝড় হয়ে এগোবে বাংলাদেশের দিকে

প্রকাশিত: ১৯:০৪, ১৬ মার্চ ২০২২

আপডেট: ১৯:২৯, ১৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বঙ্গোপসাগরে লঘুচাপ, ঝড় হয়ে এগোবে বাংলাদেশের দিকে

প্রতীকী ছবি

হঠাৎ বেড়েছে গরম। দেশের কয়েকটি স্থানে চলছে মৃদু তাপপ্রবাহ। নেই সহসা বৃষ্টির কোনো সম্ভাবনাও। এরই মধ্যে এসেছে লঘুচাপেরও খবর। যা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে বাংলাদেশ আবহাওয়া অফিস এখনো এ বিষয়ে কিছু না বললেও ভারতীয় আবহাওয়া অফিস বলছে, ২১ মার্চ নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে এটি এগোবে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে। 

বুধবার (১৬ মার্চ) সকালে বাংলাদেশ আবহাওয়া অফিসের দেওয়া ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও এর কাছাকাছি দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। কিন্তু এটির পরবর্তী অবস্থা সম্পর্কে এখনো কিছুই জানায়নি বিএমডি।

তবে একইদিন ভারতীয় আবহাওয়া অফিসের (আইএমডি) দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল সন্ধ্যায় বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি আগামী ২০ তারিখ নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হবে। ২১ তারিখ সকালের দিকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে এটি আন্দামান সংলগ্ন এলাকায় অবস্থান করবে। তারপর ঘূর্ণিঝড়টি পশ্চিম উত্তর দিকে অগ্রসর হয়ে ২২ তারিখ উত্তর-উত্তরপূর্ব দিকে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে এগোবে। 

আরও পড়ুন:

 

এই ঘূর্ণিঝড়টি অনেকটাই শক্তিশালী থাকবে। এর অভিমুখ আপাতত বাংলাদেশ এবং মায়ানমার উপকূল অঞ্চলের দিকে রয়েছে বলেও পূর্বাভাস দিয়েছে ভারতীয় আবহাওয়া অফিস।  

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাংলাভিশনকে বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। আমরা সেটির গতি পর্যবেক্ষণ করছি। তবে এটির গতিপ্রকৃতি কি হতে পারে তা এখনি নিশ্চিত করে বলার পর্যায়ে যায়নি।  

লঘুচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপাতত তাপপ্রবাহ অব্যাহত থাকবে। লঘুচাপটির কোনো প্রভাব এখন পর্যন্ত আমরা দেখতে পাচ্ছি না।

বিভি/কেএস

মন্তব্য করুন: