• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রোজার মাসে তাপমাত্রা উঠবে ৪০ ডিগ্রির উপরে

প্রকাশিত: ১৭:৪৪, ১৭ মার্চ ২০২২

আপডেট: ১৭:৫৪, ১৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
রোজার মাসে তাপমাত্রা উঠবে ৪০ ডিগ্রির উপরে

প্রতীকী ছবি

বসন্তকালেই তীব্র গরমে নাকাল জনজীবন। দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। ইতোমধ্যেই তাপমাত্রা উঠেছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। যা একরকম নাভিশ্বাস তুলে দিয়েছে নগর জীবনে। 

গরমকাল আসার আগেই এমন তীব্র গরম সবাইকে ভাবিয়ে তুলেছে রোজায় কেমন হতে পারে তাপমাত্রা। আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস বলছে, এবার রমজান মাসে ৪০ ডিগ্রির রেকর্ড ছুঁতে পারে তাপমাত্রা।

আন্তর্জাতিক বিভিন্ন মডেল পর্যবেক্ষণ করে প্রতি ৩ মাসের জন্য একটি সম্ভাব্য আবহাওয়া পূর্বাভাস তৈরি করে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। গত ১৫ মার্চ এই কমিটির বৈঠকে মার্চ থেকে মে মাস পর্যন্ত আবহাওয়া পরিস্থিতি কেমন থাকতে পারে সেই পূর্বাভাস নির্ধারণ করা হয়েছে।

শাওয়ালের চাঁদ ওঠার ওপর নির্ভর করে আগামী ৩ এপ্রিল পবিত্র মাহে রমজান শুরুর কথা রয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি এপ্রিল মাসের পূর্বাভাসে বলেছে, এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এপ্রিলে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আরও পড়ুন:

 

পূর্বাভাসে আরও জানানো হয়, এপ্রিল মাসে উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা থেকে মাঝারি কালবৈশাখী বা বজ্রঝড় হতে পারে।

এই মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চল ১টি তীব্র তাপপ্রবাহ হতে পারে। যার তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উপরে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে ১ থেকে ২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার) তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2