• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কোন পথে এগোবে ঘূর্ণিঝড়, শক্তি হবে কেমন জানালো আইএমডি

প্রকাশিত: ২২:৩১, ১৭ মার্চ ২০২২

আপডেট: ২২:৩৪, ১৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
কোন পথে এগোবে ঘূর্ণিঝড়, শক্তি হবে কেমন জানালো আইএমডি

ভারতীয় আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইট থেকে নেওয়া

তীব্র গরমের মধ্যে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। যা আগমী ২১ তারিখ নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে এগিয়ে আসতে পারে বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে। গতকাল এমনই পূর্বাভাস দিয়েছিল ভারতীয় আবহাওয়া অফিস। আজ এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতি প্রকৃতিও প্রকাশ করেছে আবহাওয়া পর্যবেক্ষক প্রতিষ্ঠানটি। যদিও ঘূর্ণিঝড়ের আগমন নিয়ে এখনও তেমন কিছুই বলছে না বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

ভারতীয় আবহাওয়া অধিদফতর (আইএমডি) বৃহস্পতিবার (১৭ মার্চ) তাদের পূর্বাভাসে জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর অ়ঞ্চলে একটি নিম্নচাপ অবস্থান করছে। নিম্নচাপের মুখ উত্তর-পূর্ব দিকে। ফলে সেটি পৌঁছবে আন্দামান সাগরের কাছাকাছি। ১৯ মার্চ নাগাদ সেটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। ২০ মার্চ নাগাদ তা আরও ঘনীভূত হয়ে, গভীর নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ হবে সোজা উত্তর দিকে অর্থাৎ তা ওপরের দিকে অগ্রসর হবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের গা ঘেঁষে।

লঘুচাপটির বর্তমান অবস্থান জানতে এখানে ক্লিক করুন

আইএমডি আরও জানায়, ২১ মার্চ নাগাদ এটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে তা উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। যাবে মিয়ানমার এবং বাংলাদেশ উপকূলের দিকে। কোনওভাবেই এটির পশ্চিমবঙ্গ কিংবা ওড়িশা উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনা নেই। হয়তো মিয়ানমার কিংবা মিয়ানমার-বাংলাদেশ উপকূলের দিক হয়ে এগোবে ঘূর্ণিঝড়টি। ২২ মার্চ সকালের দিকে সেটি বাংলাদেশ এবং উত্তর মিয়ানমার উপকূলের কাছে গিয়ে পৌঁছবে বলে মনে করছেন ভারতের আবহাওয়া বিজ্ঞানীরা।

ঘূর্ণিঝড়কে ঘিরে কেমন থাকতে পারে আবহাওয়া?
ভারতীয় আবহাওয়াবিদরা বলছেন, সমুদ্র অশান্ত থাকবে। বৃষ্টি বাড়িয়ে নিম্নচাপ ক্রমে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই সময়ের মধ্যে একদিকে যেমন সমুদ্র অশান্ত হবে অন্যদিকে বৃষ্টিও বাড়বে। ১৮ মার্চ নাগাদ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত দিয়ে শুরু হলেও ওইদিনই আন্দামান নিকোবরের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ২২ মার্চ থেকে বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। কিন্তু কোন কোন অঞ্চলে বৃষ্টি হবে, বাংলাদেশে বৃষ্টি হবে কিনা তেমন কোনো তথ্য দেয়নি আইএমডি।

বিভি/কেএস

মন্তব্য করুন: