• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাগরে সতর্কতা, ডাঙ্গায় বৃষ্টির সম্ভাবনা

প্রকাশিত: ২৩:১৩, ১৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
সাগরে সতর্কতা, ডাঙ্গায় বৃষ্টির সম্ভাবনা

প্রতীকী ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এটি আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশের কক্সবাজার ও মিয়ানমার উপকূলের মাঝামাঝি কোথাও আঘাত হানতে পারে। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় দুর্ঘটনা এড়াতে ইতোমধ্যে সমুদ্রবন্দরগুলোকে সতর্ক থাকতে এবং মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে গভীর সমুদ্রে না যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

একইসঙ্গে গত কয়েকদিন ধরে চলমান তাপপ্রবাহের গরম কাটিয়ে এবার বৃষ্টি আসবে বলেও ইঙ্গিত দিয়েছে আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি। শনিবার (১৯ মার্চ) আলাদা বিজ্ঞপ্তিতে এইসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  

আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্ক কেন্দ্রের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নীরক্ষীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘণিভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে হবে।

একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে নির্দেশনা দেওয়া হয় এই সতর্কবার্তায়।

এদিকে একইদিন সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি জানায়, রাঙ্গামাটি, ফেনী, চাঁদপুর, সিলেট, নীলফামারী, পঞ্চগড় ও পটুয়াখালী জেলাসহ  ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আগামী ২৪ ঘণ্টাও অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

তবে আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়া পরিস্থিতির তেমন পরিবর্তন না হলেও ৫ দিনের মধ্যে বৃষ্টিপাত হতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়। 

শনিবার সারাদেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলেও জানায় আবহাওয়া অধিদফতর।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2