• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস

এপ্রিলজুড়ে ভোগাবে গরম, আছে ঘূর্ণিঝড় ও বন্যার শঙ্কা

প্রকাশিত: ১৭:০৪, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:১২, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
এপ্রিলজুড়ে ভোগাবে গরম, আছে ঘূর্ণিঝড় ও বন্যার শঙ্কা

প্রতীকী ছবি

জলবায়ু পরিবর্তন যে দেশের আবহাওয়ায় বড় ধরণের পরিবর্তন আনছে তার বড় প্রমাণ ছিলো মার্চে সৃষ্ট সমুদ্রের আগাম গভীর নিম্নচাপটি। শুধু তাই নয়, এই মাসে দেশের স্বাভাবিক বৃষ্টিপাতেও বড় ধরণের বিচ্যুতি দেখা গেছে। পুরো মাসে রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগে বৃষ্টিপাতের কোনো রেকর্ডই পাওয়া যায়নি। ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাত ৫৫ মিলিমিটার হওয়ার কথা থাকলেও হয়েছে মাত্র ২.৫ মিলিমিটার। অপরদিকে তাপমাত্রা বেড়েছে অস্বাভাবিকভাবে, হয়েছে তাপপ্রবাহও।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, মাহে রমজানের মাস এপ্রিলেও ভোগাবে তাপমাত্রা। একইসঙ্গে সমুদ্রে ঘূর্ণিঝড় সৃষ্টি এবং হঠাৎ ভারী বৃষ্টিতে নদনদীর পানি বেড়ে বেশ কিছু এলাকায় আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  রবিবার (৩ এপ্রিল) অনুষ্ঠিত আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির সভায় এপ্রিল মাসের জন্য এমনই পূর্বাভাস তৈরি করেছেন আবহাওয়াবিদরা।  

প্রতি মাসের শুরুতে বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত বিভিন্ন মডেল থেকে প্রাপ্ত পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাসের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এল নিনো ও লা নিনার অবস্থা বিশ্লেষণ করে এই পূর্বাভাস তৈরি করেন আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি।

আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির তৈরি করা পুরো মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং অন্যত্র ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরণের কালবৈশাখী ঝড় হতে পারে। 

এপ্রিলে দেশের কোথাও কোথাও ২ থেকে ৩টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার) ও মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এই মাসে দিনের স্বাভাবিকের তুলনায় সামান্য বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে বলেও উল্লেখ করা হয় পূর্বাভাসে।

দীর্ঘমেয়াদী এই পূর্বাভাসে আরও জানানো হয়, এপ্রিল মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়েও রূপ নেওয়ার শঙ্কা রয়েছে।

একইসঙ্গে এই মাসে দেশের কোথাও কোথাও স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে জানায় আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি।

বিগত মার্চ মাসের আবহাওয়া পরিস্থিতির পর্যালোচনা করে বিশেষজ্ঞ কমিটি জানায়, মার্চ মাসে সারাদেশে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে। রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগে কোনো বৃষ্টিপাতের কোনো রেকর্ড পাওয়া যায়নি। বরং ১৫ থেকে ২০ ও ২৩ থেকে ২৮ মার্চ সময়ে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। 

মার্চ মাসের বৃষ্টিপাতের পরিসংখ্যান যাচাই করে দেখা যায়, ঢাকায় মার্চের স্বাভাবিক বৃষ্টিপাত ৪ দিনে ৫৫ মিলিমিটার। অথচ গেল মার্চে ২ দিনে বৃষ্টি হয়েছে মাত্র ২.৫ মিলিমিটার। রাজশাহীতে স্বাভাবিত ৩ দিনে ২৪ মিলিমিটার বৃষ্টির কথা থাকলেও কোনো বৃষ্টি হয়নি। খুলনায় ৩ দিনে ৪১ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও একদনিও বৃষ্টি হয়নি। একই অবস্থা খুলনায়ও, ৩ দিনে ৫৩ মিলিমিটার যেখানে স্বাভাবিক বৃষ্টি হওয়ার কথা ছিল সেখানে কোনো বৃষ্টি হয়নি।

ময়মনসিংহে তুলনামূলক বৃষ্টি হলেও স্বাভাবিকের সঙ্গে রয়েছে বড় ধরণের তফাৎ। এখানে ৩ দিনে ৪৭ মিলিমিটার স্বাভাবিক কিন্তু হয়েছে শুধু একদিনে ৮ মিলিমিটার, চট্টগ্রামে ৩ দিনে ৬১ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা থাকলেও ৫ দিনে হয়েছে মাত্র ১.৮ মিলিমিটার। সিলেটে স্বাভাবিকের ৫০ শতাংশ ও রংপুরে ৯.৯ শতাংশ কম বৃষ্টিপাতের তথ্য পাওয়া যায় পর্যবেক্ষণে।   

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2