• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সমুদ্রে আবারও আসছে লঘুচাপ, আছে ঝড়বৃষ্টির শঙ্কাও

প্রকাশিত: ২২:৩৭, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সমুদ্রে আবারও আসছে লঘুচাপ, আছে ঝড়বৃষ্টির শঙ্কাও

প্রতীকী ছবি

ঝড়ের মৌসুম আসার আগেই গেলো মার্চে সমুদ্রে সৃষ্টি হয়েছিল একটি গভীর নিম্নচাপ। সেটি বিদায়ের পর দুই সপ্তাহ না যেতেই আবারও সমুদ্রে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিলেন আবহাওয়াবিদরা। 

আগামী ২ দিনের মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় এই লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

মঙ্গলবার (৫ এপ্রিল) সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই তথ্য জানায় আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামীকাল সন্ধ্যার মধ্যে রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৫ দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয় পূর্বাভাসে। বলা হয়, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬.৬ ডিগ্রী সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.২ ডিগ্রী সেলসিয়াস, ময়মনসিংহে ৩১.৫ ডিগ্রী, চট্টগ্রামে ৩২.৮ ডিগ্রী, সিলেটে ৩৩.৪ ডিগ্রী, রংপুরে ৩২.৩, খুলনায় ৩৪ ডিগ্রী এবং বরিশালে ৩৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া সৈয়দপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

আজ সকাল থেকে ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণপশ্চিম দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থারীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে।

বুধবার ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫টা ৪৬ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে হবে বলেও জানানো হয় আবহাওয়া বার্তায়।  

বিভি/কেএস

মন্তব্য করুন: