• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় অশনি

প্রকাশিত: ০৯:৪৮, ১০ মে ২০২২

ফন্ট সাইজ
ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় অশনি

ঘূর্ণিঝড় অশনির বর্তমান অবস্থান। ছবি: উইন্ডি.কম

বঙ্গোসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে দেশের সব সমুদ্রবন্দরে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আজ মঙ্গলবার (১০ মে) আবহাওয়া অধিদফতরের ১১ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (অক্ষাংশ; ১৪. ৮ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ: ৮৪.৮ ডিগ্রি পূর্ব) অবস্থান করছে। এটি মধ্যরাতে (৯মে) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৩০ কি.মি., দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৮৫ কি.মি., দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তরপ-শ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এতে প্রবল ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি., যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে দিতে বলা হয়েছে। 

বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: