• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পুরো মে মাসের আবহাওয়া কেমন থাকবে জানালো আবহাওয়া অধিদফতর

প্রকাশিত: ১৯:২৭, ২ মে ২০২৩

ফন্ট সাইজ
পুরো মে মাসের আবহাওয়া কেমন থাকবে জানালো আবহাওয়া অধিদফতর

ছবি: আবহাওয়া ভবন, ঢাকা

দেশজুড়ে তীব্র গরমের মধ্যদিয়ে কেটেছে এপ্রিল মাস। ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় মাসজুড়ে দেশে বয়ে গেছে মৃদু থেকে তীব্র পর্যায়ের তাপপ্রবাহ। এ সময় স্বাভাবিকের তুলনায় ২.২ ডিগ্রি বেশি ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা। অপরদিকে বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিকের চেয়ে ৬৬.৪ শতাংশ কম। যদিও মাসের শেষভাগে বয়ে গেছে কালবৈশাখীও।

আবহাওয়া অফিস বলছে, চলতি মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে থাকবে তাপপ্রবাহ এবং কালবৈশাখীও। এ মাসের মধ্যভাগে দেশের উপকূলে একটি শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলেও জানানো হয়েছে। এছাড়া চলতি মাসে বন্যার সতর্কতাও দেওয়া হয়েছে এই পূর্বাভাসে।

মঙ্গলবার (২ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্ক কেন্দ্রে অনুষ্ঠিত দেশের আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির নিয়মিত মাসিক সভায় দীর্ঘমেয়াদী এই পূর্বাভাস তৈরি করা হয়েছে। বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত বিভিন্ন আবহাওয়া পর্যবেক্ষক সংস্থা থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল এবং লা-নিনা ও  এল-নিনো’র অবস্থা বিশ্লেষণ করে এই পূর্বাভাস তৈরি করেছে বিশেষজ্ঞ কমিটি। 

আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির তৈরি করা মে মাসের পূর্বাভাসে বলা হয়, এ মাসেও দেশের পশ্চিমাঞ্চলে ১টি তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে। এ সময় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে তাপমাত্রা। এছাড়া দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পরে।

মাসজুড়ে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে বলেও পূর্বাভাসে জানানো হয়।

আবহাওয়া বিশেষজ্ঞ কমিটি আরও জানায়, এ মাসে ১ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে তীব্র ধরনের কালবৈশাখী ঝড় এবং ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। একইসঙ্গে পুরো মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি লঘুচাপের সৃষ্টি হতে পারে। যার মধ্যে মাসের ২য় সপ্তাহে একটি ঘূর্ণিঝড়ে রূপ পেতে পারে।

এ মাসে দেশের নদনদী সমূহের স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারী বৃষ্টিপাত হলে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে স্বল্প মেয়াদী আকষ্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলেও দীর্ঘমেয়াদী এই পূর্বাভাসে জানানো হয়।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2