• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বায়ুদূষণে আজও বিশ্বের শীর্ষে রাজধানী ঢাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৫৪, ৩১ মে ২০২৩

ফন্ট সাইজ
বায়ুদূষণে আজও বিশ্বের শীর্ষে রাজধানী ঢাকা

বিশ্বে বায়ুদূষণের শীর্ষ তালিকায় আজও রাজধানী ঢাকা। বুধবার (৩১ মে) ঢাকার বায়ুর মানের স্কোর ১৬৬। যা নগরবাসীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত। 

বুধবার (৩১ মে) সকাল ৮টা ২০ মিনিটে আন্তর্জাতিক আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক এই তথ্য জানিয়েছে।

বিশ্বে বায়ুদূষণের দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ১৬৫ অর্থাৎ সেখানকার বায়ুও ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। দূষণের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে চিলির সান্তিয়াগো। শহরটির স্কোর হচ্ছে ১৫৮।

আইকিউএয়ার এর সূচক অনুযায়ী- বায়ুর মান স্কোর অনুযায়ী- শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে তা ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। ১০১ থেকে ১৫০ স্কোর সংবেদনশীল অর্থাৎ অসুস্থ, শিশু-বৃদ্ধদের জন্য জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ পর্যন্ত সব নাগরিকের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এর আগেও গত কয়েক মাস ধরে কিছুদিন পর পর ঢাকার বায়ুর মান বিশ্বের দূষিত শহর হিসেবে শীর্ষ স্থানে উঠে এসেছে। সর্বশেষ গত ২৩ জানুয়ারিতে ঢাকায় বায়ু দূষণের মানমাত্রা ছিল ২৯৬ স্কোর। যা ঢাকায় গত কয়েক বছরে সর্বোচ্চ।

 

বিভি/এসএইচ/রিসি 

মন্তব্য করুন: