• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উৎসবের যাত্রা রূপ নিল শেষ যাত্রায়, শোকার্ত দেশ

পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩১, ২৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
উৎসবের যাত্রা রূপ নিল শেষ যাত্রায়, শোকার্ত দেশ

আসন্ন দুর্গাপূজার মহালয়া উৎসবে যোগ দেওয়ার পথে নদী পার হওয়ার সময় নৌকা ডুবে গিয়ে ২৫ জনের প্রানহানি হয়েছে। নদীর পানিতে নিখোঁজ আছে আরও ৪০ জন। নৌকার মাঝিসহ নারী পুরুষরা সবাই পানিতে তলিয়ে যায়। 

এই ঘটনায় তদন্ত কমিটি করেছেন জেলা প্রশাসন। নদীর পারে এখনোও চলছে স্বজনদের আহাজারি। রবিবার (২৫ সেপ্টেম্বর ) দুপুরে পঞ্চগড়ের করতোয়া নদীতে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়ারঘাট এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে রয়েছেন নারী পুরুষ শিশু । এদের মধ্যে পুরুষ ৪ জন, নারী ১২ জন এবং শিশু ৮ জন। নিহতরা সবাই জেলার বোদা এবং দেবীগঞ্জ উপজেলার বাসীন্দা। একই পরিবারের তিনজন রয়েছে। সরেজমিনে দেখা গেছে স্বজনদের আহাজারি চলছে।

নিহতরা হলেন পলি রানী (১৪), লক্ষী রানী (২৫), অমল চন্দ্র (৩৫) শোভা রানী (২৭), দিপঙ্কর (৫), প্রিয়ান্তা রানী (৫), খুকি রানী (৩৫), প্রলিমা রানী (৫৫), তারা রানী (২৪), শোনেকা রানী (৬০), ফাল্গুনি রানী (৫৫), প্রমিলা রানী (৭০), ধনবালা (৪৭), সুমিত্রা রানী (৫৭), সফলতা রানী (৪০), শিমলা রানী (৩৫), নৌকার মাঝি হাসান আলী (৫২), উশোষী রানী (২), তনুশ্রি রানী (২), শ্রেয়শী রানী (২), বিমল চন্দ্র (৪৫), শ্যামলি রানী (৩৫), জোতিষ চন্দ্র (৫৫) রূপালি রানী (৩৫)  । এদের বাড়ি পঞ্চগড় জেলার  বোদা দেবীগঞ্জ এবং ঠাকুরগাঁও জেলায়।

এদিকে খবর পেয়ে বোদা থানা পুলিশ ফায়ার সার্ভিস আনসার এবং প্রশাসনের পক্ষ থেকে উদ্ধার তৎপরতা চালানো হয়। এ সময় হতে ১৬ জনের মরদেহ উদ্ধার করেন। পরে হাসপাতালে নেওয়ার পর ৮ জনের প্রানহানী ঘটে। পরে আরও একজনের মরদেহ উদ্ধার করা হয়।

এদিকে ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নিহত সদস্যের প্রতিটি পরিবারকে লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা প্রদান করা হচ্ছে। 

এদিকে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদে জরুরী তথ্যকেন্দ্র খোলা হয়েছে। যে কোন প্রয়োজনে ০১৭০৮-৩৯৭৭১৮ ও ০১৭১৯-৩৪৭১৭৩ এই নম্বরে যোগাযোগ করতে বলেছে জেলা প্রশাসন।

প্রত্যক্ষদর্শীরা জানান, নদীর অপরপাড়ে মহালয়া উপলক্ষে প্রতিবছরের ন্যায় বরদ্বেশ^রী মন্দিরে ধর্মসভার আয়োজন করা হয়। গতকাল রোববার দুপুরের দিকে মূলত ওই ধর্মসভায় যোগ দিতে নিহতরা নৌকা যোগে নদী পার হচ্ছিল। অতিরিক্ত যাত্রীর কারণে নদীর মাঝপথে নৌকাটি ডুবে যায়। অনেকে সাঁতার জানায় তীরে আসতে পারলেও সাঁতার না জানা বিশেষ করে নারী ও শিশুরা পানিতে ডুবে যায়। 

প্রত্যক্ষদর্শী নজরুল ইসলাম জানান, করতোয়ার পাড়ে শিশু ও নারীসহ ২৪ জনের লাশ দেখেছেন। তিনি আরও জানান, গত দু’দিন ধরে পঞ্চগড়ে ভারী বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলের কারণে নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। নদীতে বেশি পানি ও নৌকায় অতিরিক্ত যাত্রী বহন করার কারণে এত বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামসহ জেলা, উপজেলা ও পুলিশ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাগণ ঘটনাস্থলে উপস্থিত থেকে উদ্ধার কাজ পর্যবেক্ষণ করছেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: