• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কীটনাশকেও দমছে না ধানের মাজরা ও পাতা মোড়ানো পোকা

প্রকাশিত: ১৮:৩৩, ১৯ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
কীটনাশকেও দমছে না ধানের মাজরা ও পাতা মোড়ানো পোকা

ধানের মাজরা পোকা। ছবি: সংগৃহীত

সবুজে ভরে গেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় আমন ক্ষেতগুলো। ক’দিন পরই গাছে গাছে আসার কথা ধান। কিন্তু এই সময়ে কৃষকের দুশ্চিন্তার কারণ হয়ে ধরা দিচ্ছে মাজরা ও পাতা মোড়ানো পোকা। কৃষকরা বলছেন, এই পোকা এত ভংঙ্কর যে কীটনাশক দিয়েও নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।

উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, আমন ধানের খেতে মাজরা পোকা আক্রমণ করেছে। এসব পোকা কাণ্ডের ভেতরে থেকে খাওয়া শুরু করে। ধানের চারার পাতা ছিদ্র হয়ে বাদামি রং ধারণ করছে। আদমপুর, ইসলামপুর ইউনিয়নে পাতা মোড়ানো পোকার আক্রমণও দেখা গেছে। পাতা মোড়ানো পোকা লম্বালম্বিভাবে মুড়িয়ে পাতার সবুজ অংশ খেয়ে ফেলে। ফলে ক্ষতিগ্রস্ত পাতায় সাদা লম্বা দাগ দেখা যাচ্ছে। খুব বেশি ক্ষতি করলে পাতাগুলো পুড়ে যাওয়ার মতোও দেখাচ্ছে।

উপজেলার শমশেরনগর গ্রামের কৃষক সবেদ আলী জানান, তিনি পাঁচ শতক জমিতে আমন ধান আবাদ করেছিলেন। কিছুদিন পর গাছে ধান আসার কথা। এ অবস্থায় হঠাৎ পোকা আক্রমণ করেছে। পোকা দমনে কীটনাশক দিয়েও কোনো ফল পাচ্ছেন না তিনি।

আরেক কৃষক আজিজুর রহমান বলেন, আমার চার একর জমির পুরোটাতেই আমন ফসলে মাজরা ও পাতা মোড়ানো পোকা আক্রমণ করেছে। প্রতি বিঘা জমিতে একবার কীটনাশক দিতে ৫০০ টাকার বেশি খরচ হচ্ছে। কীটনাশক ছিটিয়েও এ পোকা দমন করা যাচ্ছে না।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, এবছর উপজেলায় ১৭ হাজার ২৭০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা ছিল। ইতিমধ্যে এ লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। শ্রাবণ-ভাদ্র মাসে এ ধানের চারা রোপণ করা হয় এবং অগ্রহায়ণ-পৌষ মাসে ধান কাটা হয়।

কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বিশ্বজিৎ রায় বলেন, এ সময়ে মাজরা ও পাতা মোড়ানো পোকার কিছু আক্রমণ হয়। পরিস্থিতি মোকাবিলায় কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। 

বিভি/কেএস/এসডি

মন্তব্য করুন: