• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

আম গাছ পাকা নাকি কার্বাইডে পাকানো? যেভাবে চিনবেন

প্রকাশিত: ১৩:২৩, ২৩ মে ২০২৩

ফন্ট সাইজ
আম গাছ পাকা নাকি কার্বাইডে পাকানো? যেভাবে চিনবেন

ইতিমধ্যে বাজার ছেয়ে গেছে বিভিন্ন প্রকার আমে। ফল প্রেমীরা লাইন দিয়ে কিনছেন কেজি কেজি আম। তবে বাজার থেকে কেনা কার্বাইডে পাকানো আম খেলে এক্কেবারে মুখ মেরে দেয়। কারণ, এগুলি প্রাকৃতিকভাবে পাকা আমের (Ripen Mango) মতো স্বাদের হয় না। অন্যদিকে কেমিকেল দেওয়া আম খেলে স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। তাহলে বাজারে গিয়ে স্বাদযুক্ত মিষ্টি আম চিনবেন কী করে? কী করে বুঝবেন আম গাছ পাকা নাকি কার্বাইডে পাকানো? 

কার্বাইডে পাকা (Carbide Mango) আম স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। বাজারে পাওয়া যায় এমন সুন্দর হলুদ রঙের পাকা আম কিনলে, নানা রোগ হয়। এই ধরনের আম খেলে তা থেকে ক্যান্সার হতে পারে এবং নার্ভের ক্ষতি করে।

কার্বাইডে পাকা আম কীভাবে চিনবেন?

কার্বাইডে পাকা আম শনাক্ত করা খুব একটা কঠিন নয়। যে ফলগুলোর গায়ে সবুজ দাগ দেখা যায় সেগুলি বেশিরভআগ রাসায়নিকভাবে পাকানো। কারণ রাসায়নিকভাবে পাকা আম কিছু জায়গায় হলুদ এবং কিছু জায়গায় সবুজ দেখা যায়। যেখানে প্রাকৃতিকভাবে পাকা আমে সবুজ দাগ দেখা যায় না।

অন্যদিকে রাসায়নিক দিয়ে রান্না করা আম কাটলে ভিতর থেকে হলুদ এবং অন্য জায়গাযগুলিতে সাদা দেখায়। কারণ গাছে পাকা আম ভিতর থেকে সম্পূর্ণ হলুদ হয়ে যায়। অন্যদিকে, কার্বাইডের ফলে মুখের মধ্যে একটি বিশ্রী স্বাদ এবং মুখে সামান্য জ্বালাপোড়া হয়।

মিষ্টি পাকা আম চিনবেন কী করে? 

- গাছ পাকা আমের খোসায় কোনও ধরনের দাগ থাকবে না। কার্বাইড ব্যবহার হলে থাকবে।
- আম টক নাকি মিষ্টি তাও স্পর্শ করে জানতে পারবেন। আম ছুঁলে খুব শক্ত মনে হলে টক হওয়ার সম্ভাবনা রয়েছে।
- আম স্পর্শ করে নরম মনে হলে আম মিষ্টি হয়। 
- টক বা মিষ্টি আম গন্ধ শুঁকেও চিনতে পারবেন। মিষ্টি আমের গন্ধ ভাল। এছাড়া, হলুদ রঙের আম মিষ্টি হয়। বাজার থেকে সবসময় গোলাকার আম কেনা উচিত।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: