• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কলকাতা বইবেলায় সাদাত হোসাইনের পাঠকের ঢল

প্রকাশিত: ২৩:৪৫, ২৯ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
কলকাতা বইবেলায় সাদাত হোসাইনের পাঠকের ঢল

লেখক সাদাত হোসাইন

দেশের সাহিত্যাকাশের  এক উজ্জ্বল নক্ষত্র সাদাত হোসাইন। তিনি একাধারে একজন সাহিত্যিক, চলচ্চিত্র নির্মাতা, গীতিকার ও কবি। বাংলা সাহিত্যের এই তরুণ লেখক তার উপন্যাস, গল্প,কবিতা- সব ধারার লেখনীর জন্য তার পাঠকের কাছে সমানভাবে সমাদৃত।তার লেখার জন্য পাঠকেরা উম্মুখ হয়ে থাকে। বর্তমান সময়ের জননন্দিত এই কথাসাহিত্যিক শুধু যে নিজ দেশেই জনপ্রিয় এমনটা নয়, সীমান্ত পেরিয়ে ওপার বাংলাতেও তার সৃজনশীল সৃষ্টির জনপ্রিয়তা সীমাহীন। পশ্চিমবঙ্গেও যে সাদাত হোসাইনের অগণিত ভক্ত পাঠক রয়েছে তার প্রমাণ মেলে লেখক যখন কলকাতা আন্তর্জাতিক বইমেলায় তার ভক্তদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করেন।

সাদাত হোসাইন যখনই কলকাতা আন্তর্জাতিক বইমেলায় গিয়েছেন তখনই ভক্ত পাঠকের অসীম ভালোবাসায় স্নাত হয়েছেন। কলকাতায় আন্তর্জাতিক বইমেলা উপলক্ষে তিনি এবারও সেখানে গিয়েছেন। তার ভক্তদের সঙ্গে মিলিত হতে বাংলাদেশ প্যাভিলিয়ন ও দে'জ পাবলিশিংয়ে ২৫ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেলে মেলায় উপস্থিত ছিলেন। এসময় ওপার বাংলার সাহিত্যপ্রেমী মানুষ দলে দলে তাদের প্রিয় লেখকের কাছ থেকে অটোগ্রাফসহ বই নিতে ভিড় করেছে। লেখককে কাছ থেকে দেখার, একটু কথা বলার কিংবা অটোগ্রাফ নেয়া আর একটা সেলফি তোলার জন্য তাদের যে আকুলতা সেটা সত্যিই মুগ্ধ করার মতো।

ওপার বাংলার ভক্ত পাঠকের এই অকৃত্রিম ভালোবাসায় সাদাত হোসাইন বরাবরের মতো আবেগাপ্লুত হয়েছেন। ভক্তদের অকুন্ঠ প্রশংসায় সিক্ত হয়ে নন্দিত এই কথাসাহিত্যিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছু ছবিসহ এক পোস্টে তার হৃদয়ানুভূতি ব্যক্ত করেন এভাবে, ‘কলকাতা আমাকে সবসময়ই তুমুল ভালোবাসায় স্নাত করেছে। সেই ভালোবাসার ঋণে আবদ্ধ আমিও বারবার চেষ্টা করেছি আমার সবটুকু দিয়ে সাড়া দিতে। কতটুকু পেরেছি জানি না। তবে এটুকু জানি, সে ক্রমাগত আমাকে বিস্ময়াভিভূত করেছে। করেছে কৃতজ্ঞও। এবারের বইমেলা ছিল আমাদের সেই যুগপৎ যাত্রা কিংবা ভালোবাসার মিছিলের সবচেয়ে বড় স্লোগান। সবচেয়ে বৃহৎ ও বিস্ময়কর বিজ্ঞাপন। অভূতপূর্ব ভালোবাসার  স্বাক্ষর। এমন ভালোবাসা বুকের ভেতর গেঁথে দিতে থাকে অবিনশ্বর অনুভবের স্মৃতিময় সৌধ।’

তিনি নিজের সামাজিক পাতায় আরও লেখেন, ‘প্রিয় কলকাতা, এবারের মতো আজই হয়তো কলকাতা আন্তর্জাতিক বইমেলায় আমার শেষ দিন। আজ বিকেল চারটা থেকে বাংলাদেশ প্যাভিলিয়নের সামনে থাকব আমি। তারপর সন্ধ্যার আলো যত ম্লান হতে থাকবে, নেমে আসতে থাকবে অন্ধকার , ততই বুকের ভেতর তিরতিরে এক ব্যথার অনুভব আমাকে কুয়াশার মতো গিলে নিতে থাকবে। আর মনে হতে থাকবে, আবার কবে আসব, কবে? কবে আবার দেখা হবে? কবে আবার এইসব ভালোবাসা, মুখোমুখি অনুভব- ছুঁয়ে যাবে হৃদয়ের বিভা-বৈভব?’ 

প্রসঙ্গত, এবারের অমর একুশে বইমেলা উপলক্ষে সাদাত হোসাইন'র দুটি বই প্রকাশিত হয়েছে। অন্যপ্রকাশ থেকে প্রকাশিত ‘আগুনডানার মেয়ে’ এবং অন্যধারা থেকে প্রকাশিত ‘তোমার জন্য দাঁড়িয়ে ছিলাম বলে’ শিরোনামের এই বই দুটি কলকাতা আন্তর্জাতিক বইমেলায়ও পাওয়া গিয়েছে।

বিভি/জোহা

মন্তব্য করুন: