• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

চিত্র শিল্পী সৈয়দ জাহাঙ্গীরের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৫৭, ৭ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
চিত্র শিল্পী সৈয়দ জাহাঙ্গীরের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা

একুশে পদকজয়ী শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের সাবেক পরিচালক বাংলাদেশের চিত্রকলা আন্দোলনের পঞ্চাশ দশকের খ্যাতিমান চিত্র শিল্পী সৈয়দ জাহাঙ্গীর-এর ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর গ্রামের বাড়ি সাতক্ষীরার তালায় এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। 

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস-এর সভাপতিত্বে উপজেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত আলোচনা সভায় তাঁর সৃষ্টিকর্মের বিষয় স্মৃতিচারন করে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা-১ (তালা+কলারোয়া) আসনের সাংসদ এড. মুস্তফা লুৎফুল্লাহ। 

তিনি বলেন, সৈয়দ জাহাঙ্গীর তালার সন্তান এজন্য আমরা গর্বিত। তিনি তাঁর সৃষ্টিকে দেশের গন্ডি পেরিয়ে চিত্র শিল্পকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করেছেন। তিনি আমাদের রাষ্ট্রীয় সম্পদ। তাঁর জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয় ভাবে পালনের দাবি জানান তিনি।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি এসময় বলেন, কোনো জাতির ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা সে জাতির শিল্প সাহিত্য ও সংস্কৃতির আশ্রয়ে বেঁচে থাকে। একটা পরিপূর্ণ দর্পনে যেমন আমাদের পূর্ণাঙ্গ মুখচ্ছবি প্রতিফলিত হয়, তেমনি শিল্প  সাহিত্য ও সংস্কৃতিতে একটি জাতির পরিপূর্ণ-বিশুদ্ধ ও পরিচ্ছন্ন চিত্র ফুটে ওঠে। কালে কালে মানুষের প্রয়োজনে সমাজের চাহিদা অনুসারে নিত্য-নতুন আঙ্গিকে এর ধারা আবিষ্কার হতে থাকবে এতে কোনো সন্দেহের অবকাশ নেই। যুগে যুগে সমাজ রাষ্ট্র ও জাতির জন্যে বিভিন্ন বুদ্ধিজীবী মনীষী বিভিন্ন বিষয়ে শিল্প সাহিত্য রচনা করেছেন। যে জাতির সংস্কৃতি যতো বেশি সমৃদ্ধ, সেই জাতি ততো উন্নত।

বিশেষ অতিথি হিসেবে স্মৃতি চারন করেন, সাবেক তথ্য প্রতিমন্ত্রী বিশিষ্ট সাংবাদিক সৈয়দ দিদার বখত, সাবেক অতিরিক্ত সচিব বীরমুক্তিযোদ্ধা শেখ শাফি আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ট ইন্সটিটিউটের অধ্যাপক শিল্পী শেখ আফজাল, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার ও প্রয়াত শিল্পী সৈয়দ জাহাঙ্গীর-এর ভ্রাতুষ্পুত্র, সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, শারমিন আকবর হাশেমী, সৈয়দ জুনায়েদ আকবর ও সৈয়দ মহিউদ্দীন হাশেমীসহ অনেকে। 

উল্লেখ্য সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালের ৪ নভেম্বর তৎকালীন  সাতক্ষীরা মহাকুমার তালা থানার তেঁতুলিয়া গ্রামের সম্ভ্রান্ত হাশেমী পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর সৃষ্টিশীল শিল্পী প্রতিভার কারণে ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাঁকে বিশেষ সম্মাননা প্রদান করে। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশীভূষণ সম্মাননসহ অন্যান্য সম্মাননায় ভূষিত হন। ২০১৮ সালের ২৯ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুরে ইকবাল রোডের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর।

বিভি/এজে/এএন

মন্তব্য করুন: