• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:১৬, ২৫ মে ২০২৩

ফন্ট সাইজ
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী আজ

শোষণ-বঞ্চনার বিরুদ্ধে আজীবন সংগ্রামী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মদিন আজ। বিদ্রোহী, প্রেমিক, ট্র্যাজিক নায়ক, বাঙালি কল্পলোকের মহানায়কের আসনটি তারই দখলে। শৈশব-কৈশোর-তারুণ্যে জীবনের পরোতে পরোতে সংগ্রাম করতে গিয়ে নজরুল জড়িয়েছিলেন নানা পেশায়। মাত্র ২৩ বছর সাহিত্যিক জীবনে কাজী নজরুল রচনা করেছেন প্রায় তিন হাজার গান। লিখেছেন অসংখ্য কবিতা, ছোটগল্প, উপন্যাস। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিতে কেবল প্রেমের প্রকাশই ঘটেনি। মাত্র ২৩ বছর সাহিত্যিক জীবনে শিল্প-সাহিত্যের ধারনার খোলনলচে পাল্টে দিয়েছেন এই বিস্ময়কর প্রতিভাবান লেখক। ব্রিটিশ শাসনামলে সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি। তার কবিতা, গান, সাংবাদিকতায় ঔপনিবেশিকতার বিরুদ্ধে ক্ষুরধার। সবধরনের অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে বজ্রকন্ঠ।

কুসংস্কার ও সংকীর্ণতাকে সব সময় অগ্রাহ্য ও নিরুৎসাহিত করেছেন নজরুল। গোঁড়ামি-ধর্মান্ধতার বিরুদ্ধে তার অবস্থান ছিল স্পস্ট । 

কাজী নজরুল ইসলামের জীবনও মহাকাব্যময়। দুখু মিয়া থেকে জাতীয় কবি হয়ে উঠার পথ ছিল কাঁটায় ভরা। 'আনন্দময়ীর আগমনে' কবিতা ও 'প্রলয়শিখা' গ্রন্থ রচনার অপরাধে কারাবাসও বরণ করতে হয় নজরুলকে। 

ক্ষণজন্মা এ প্রতিভার জন্ম  ১৮৯৯ সালের ২৫ মে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে। বাবা কাজী ফকির আহমেদ ও মা জাহেদা খাতুনের ঘরে দুঃখ-দারিদ্র্য নিত্যসঙ্গী ছিল বলে তার ডাকনাম ছিল দুখু মিয়া। 

১৯৩০ সালে তার প্রাণপ্রিয় পুত্র অরিন্দম খালিদ বুলবুলের মৃত্যুতে মুষড়ে পড়েন নজরুল। তখন আরো বেশি আশ্রয় খোঁজেন সঙ্গীতে। পরের ১২ বছরে সৃষ্টি করেন তিন হাজারেরও বেশি কালজয়ী গান ও গজল। শেষ বয়সে বাকশক্তির সাথে স্মৃতিশক্তি হারান কবি।  

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকারের আমন্ত্রণে সপরিবারে বাংলাদেশে আনা হয় গানের এ বুলবুলকে। রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় কবির ৭৪তম জন্মদিন। ১৯৭৪ সালে কাজী নজরুল ইসলামকে ঘোষণা করা হয় জাতীয় কবি।


 

বিভি/রিসি

মন্তব্য করুন: