• NEWS PORTAL

শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩

সাতক্ষীরায় অনুষ্ঠিত হল সনাতন ধর্মাবলম্বীদের মনসা ও বিশ্বকর্মা পূজা

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১৬:২৫, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৬, ১৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
সাতক্ষীরায় অনুষ্ঠিত হল সনাতন ধর্মাবলম্বীদের মনসা ও বিশ্বকর্মা পূজা

সাতক্ষীরায় বিপুল উৎসাহ-উদ্দীপনা আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব বিশ্বকর্মা ও সর্পদেবী মনসা পূজা অনুষ্ঠিত হয়েছে। মনসাতলা মন্দির কমিটির আয়োজনে সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে শহরের পলাশপোলে গুড় পুকুর পাড়ের বটতলাস্থ মনসাতলায় এই পূজা অনুষ্ঠিত হয়। 

সর্পদেবী মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতি বছরের এই দিনে ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলার উদ্বোধন করা হয়। কিন্তু এবার এই দিনে উদ্বোধনের কথা থাকলেও সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ আগামী বুধবার (২০ সেপ্টেম্বর) এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে।

সাতক্ষীরা জেলা হিন্দু ছাত্র মহাজোটের সভাপতি মিলন বিশ্বাস জানান, সকাল থেকে শহরের পলাশপোলে গুড় পুকুর পাড়ের বটতলায় চলছে মনসা ও বিশ্বকর্মা পূজার কার্যক্রম। হিন্দু নর-নারীরা সেই বটতলায় পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরণে নানা ধরনের মানতও করছেন তারা। 

এবারের পূজার দায়িত্বে থাকা পুরোহিত তাপস চক্রবর্তী জানান, অসাম্প্রদায়িক চেতনায় শেষ ভাদ্রে সংক্রান্তিতে দেবশিল্পী বিশ্বকর্মার আশীর্বাদ কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। মা মনসাকে শিল্পসমূহের প্রকাশক, অলংকার শিল্পের স্রষ্টা হিসেবে ভক্তরা তার কৃপা লাভের আশায় এখানে প্রার্থনা করতে আসেন। শত শত বছর ধরে এখানে এই মা মনসা পূজা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। 
 

বিভি/রিসি

মন্তব্য করুন: