• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অশনি’র প্রভাবে সাতক্ষীরায় গুড়ি গুড়ি বৃষ্টি

সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশিত: ১৮:১৩, ১০ মে ২০২২

ফন্ট সাইজ
অশনি’র প্রভাবে সাতক্ষীরায় গুড়ি গুড়ি বৃষ্টি

ঘূর্ণিঝড় অশনির প্রভাবে সাতক্ষীরায় মঙ্গলবার সকাল থেমে থেমে মাঝারী ও গুড়ি গুড়ি বৃষ্টি। আকাশ মেঘাচ্ছন্ন। সেই সঙ্গে হালকা দমকা হাওয়া অব্যাহত রয়েছে। উপকূলীয় এলাকার নদ-নদীর পানি স্বাভাবিকের চেয়ে কিছুটা বৃদ্ধি পেয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের দুটি ডিভিশনের মধ্যে শ্যামনগর ও আশাশুনি উপজেলার ৪৪টি পয়েন্টে সাড়ে ৮ কি.মি বেড়িবাঁধ চরম ঝুঁকির মধ্যে রয়েছে। তবে, পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসনের উদ্যোগে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কারে কাজ চলছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এদিকে, ঘূর্ণিঝড় ইয়াশ ও আম্ফানের ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই আবারও ঘূর্ণিঝড় অশনি নিয়ে উপকূলীয় এলাকার লাখ লাখ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
  
জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, ঘূর্ণিঝড় অশনি মোকাবেলায় ইতিমধ্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। জেলায় মোট ৭৩০টি স্কুল কলেজসহ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে উপকূলীয় উপজেলা শ্যামনগরে ১৮১টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যাতে ১ লাখ ১০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবেন। 

এছাড়া উপকূলীয় উপজেলা আশাশুনিতে ১০৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যাতে ৫০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবেন। এছাড়া পর্যাপ্ত পরিমাণ শুকনা খাবার মজুদ রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৫ লাখ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ পর্যাপ্ত সুপেয় পানি। উপকূলীয় উপজেলা শ্যামনগর ও আশাশুনিতে ২ হাজার ৯৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রস্তুত রয়েছে ৮৬টি মেডিকেল টিম। সমুদ্রে মাছ ধরতে যাওয়া ইঞ্জিন চালিত নৌকা, ফিসিং বোর্ড এবং সকল ধরেন মাছ ধরতে যাওয়া জেলেদের নিরাপদে উপকূলে থাকতে বলা হয়েছে।

তিনি আরো জানান, ঘূর্ণিঝড় ‘অশনি’ মোকাবেলায় উপকূলীয় জেলা সাতক্ষীরায় যাতে কোন ধরনের যানমালের ক্ষতি না সে জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। 

সাতক্ষীরার আবহায়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অশনি সুন্দরবন থেকে ১ হাজার কিলোমিটার গভীর সমুদ্রে অবস্থান করছে। সেটি ক্রমান্বয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দূর্বল হয়ে যেতে পারে। তবে ঘুর্ণিঝড় অশনি’র প্রভাবে মেঘাচ্ছন্ন আকাশ বাংলাদেশের অগ্রভাবে প্রবেশ করছে। এতে ভারি ও মাঝারী ধরনের বৃষ্টি পাত হচ্ছে। উপকূলীয় এলাকায় বর্তমানে ২নং সতর্ক সংকেত অব্যাহত রয়েছে।

বিভি/এজেড/এইচএস

মন্তব্য করুন: