• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশে বিএসএফের অবৈধ অনুপ্রবেশ, বৃদ্ধকে মারধর

প্রকাশিত: ১৯:০৪, ১৩ অক্টোবর ২০২২

আপডেট: ১৯:৩৯, ১৩ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশে বিএসএফের অবৈধ অনুপ্রবেশ, বৃদ্ধকে মারধর

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর ছয়-সাতজন সদস্য বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করে এক বৃদ্ধ কৃষককে পিটিয়ে মাথা ফাটিয়ে এবং হাত ভেঙে দিয়েছে।  বুধবার (১২ অক্টোবর) দুপুর ২টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিংনগর সীমান্তের একটি গ্রামে এ ঘটনা ঘটে। এতে স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

ঘটনার প্রতিবাদ জানিয়ে বিএসএফকে কড়া ভাষায় প্রতিবাদ জানিয়ে চিঠি দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। একটি স্বাধীন সার্বভৌম দেশে এভাবে তারা প্রবেশ করতে পারে না বলে জানানো হয়েছে।

আহত কৃষক জেলার শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের শিংনগর মোড়ল পাড়া গ্রামের মৃত এরফান আলীর ছেলে এসলাম আলী (৭০)।

এ বিষয়ে স্থানীয় এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, বুধবার দুপুর ২টার দিকে নিজের পাটক্ষেতে কাজ করছিলেন বৃদ্ধ এসলাম আলী। এ সময় ভারতের দৌলতপুর ক্যাম্পের ছয়-সাত জন বিএসএফ সদস্য সীমানা পেরিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে কোনো কারণ ছাড়াই রাইফেলের বাঁট এবং লাঠি দিয়ে এসলামকে পিটিয়ে তার মাথা ফাটিয়ে দেয় এবং এক হাত ভেঙে দেয়। এ সময় আঘাতে বৃদ্ধর অন্য হাতের একটি আঙুলও ভেঙে যায়। পরে তাকে এলোপাতাড়ি পিটিয়ে ফেলে রেখে চলে যায় বিএসএফ সদস্যরা।

বিষয়টি স্থানীয়রা দেখতে পেলেও ওই সময় ভয়ে কেউ তাকে বাঁচানো তো দূরের কথা এই ঘটনার প্রতিবাদ করতে সাহস পায়নি। পরে বিএসএফ সদস্যরা চলে গেলে এসলাম আলীকে উদ্ধার করে প্রথমে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে স্থানীয়রা। সেখানে
প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল-রামেকে স্থানান্তর করা হয়। বর্তমানে তিনি সেখানে চিকিৎসাধীন।

আরও পড়ুন: ৮০ বছরে এসে বিয়েতে রাজি হলেন বৃদ্ধ জলিল, কনের বয়স ৩৭

এ ব্যাপারে জানতে চাইলে মনাকষা ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. সেরাজুল ইসলাম বলেন, ‘ইদানিং বিএসএফ প্রায়ই বাংলাদেশে ঢুকে কৃষকদের নির্যাতন করছে। এরই ধারাবাহিকতার শিকার কৃষক এসলাম। সে নির্যাতনের শিকার। একজন বৃদ্ধ মানুষকে অন্যায়ভাবে মেরে দুই হাত ভেঙে দিয়েছে। বিষয়টি অত্যন্ত দুঃখজনক।’

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহমেদ বলেন, ‘সীমান্তে বৃদ্ধকে নির্যাতনের বিষয়টি লোকমুখে শুনেছি। এ বিষয়ে বিজিবি সদস্যরা ব্যবস্থা নেবেন বলে আমি আশা করি।’

তবে এ বিষয়ে জানতে চাওয়া হলে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে বৃদ্ধকে পিটিয়ে আহত করার তথ্য নিশ্চিত করে ৫৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ সুরুজ মিয়া বলেন, ‘ঘটনার পরপরই আহত ব্যক্তির পরিবারের মাধ্যমে বিষয়টি আমরা জানতে পেরেছি। পরে বিজিবি আহত ব্যক্তির ছেলেকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে এবং সেই সঙ্গে সীমান্তে আরও টহল জোরদার করা হয়েছে। আর এই অনাকাংক্ষিত বিষয়ে বিজিবির পক্ষ থেকে বিএসএফকে কড়া ভাষায় চিঠি দিয়ে প্রতিবাদ জানানো হয়েছে এবং এ ঘটনার ব্যাখ্যা চেয়ে অনতিবিলম্বে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন: শাকিব নয়, যুক্তরাষ্ট্রে না যাওয়ার অন্য কারণ জানালেন পূজা

বিভি/এনএ

মন্তব্য করুন: