• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

নববর্ষ ঘিরে সতর্ক থাকবে ডিএমপি, চলাচলে বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ

প্রকাশিত: ১৪:২৮, ১৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:৫২, ১৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
নববর্ষ ঘিরে সতর্ক থাকবে ডিএমপি, চলাচলে বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ

ছবি: সাংবাদিকদের ব্রিফ করছেন ডিএমপি কমিশনার

বাংলা নববর্ষের পহেলা বৈশাখকে বরণ করে নিতে নানা আয়োজন করা হবে রাজধানীতে। তবে এসব আয়োজনে অতীতে অনাকাঙ্খিত নানা ঘটনার কারণে এবার আরও বেশি সর্তক থাকবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই, তবুও অতীতের সবকিছু মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে।

শনিবার (১৩ এপ্রিল) দুপুরে রমনা বটমূল এলাকায় নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, পহেলা বৈশাখ বাঙালি জাতিসত্তার অসাম্প্রদায়িক চেতনার প্রকাশ। এ কারণে বার বার এ আয়োজনে আঘাত হানা হয়েছে, জঙ্গি হামলা হয়েছে। তাই সবকিছু মাথায় রেখেই আমাদের নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। তবে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো হামলার শঙ্কা নেই।

তিনি বলেন, পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে দিনটি সারাদেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পালিত হবে। প্রধান অনুষ্ঠান ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা বটমূল, সংসদ ভবন এলাকা, হাতিরঝিল, রবীন্দ্র সরোবরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। ডিএমপির পক্ষ থেকে সব অনুষ্ঠান ঘিরেই ব্যাপক পরিকল্পনা নেওয়া হয়েছে।

যেসব জায়গায় অনুষ্ঠান হবে সিসিটিভি দিয়ে পুরো এলাকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হবে। এছাড়া, ওয়াচ টাওয়ার, ড্রোনের মাধ্যমে আশে-পাশের এলাকায় নজরদারি করা হবে। পুরো এলাকা এসবির ইক্যুইপমেন্ট ও ডিএমপির ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা হবে, এরইমধ্যে এসব কাজ শুরু হয়েছে। বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই থাকবে, তারা মহড়া করেছে।

এ অনুষ্ঠান ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ও রমনা এলাকায় আজ সন্ধ্যা থেকে যান চলাচল কিছুটা নিয়ন্ত্রণ করা হবে। কিছু জায়গায় ডাইভারশন দেওয়া হবে। যারা গাড়ি চালাবেন তাদের প্রতি অনুরোধ, যেন পুলিশকে সহায়তা করেন।

তিনি আরও বলেন, রমনার প্রবেশমুখে আর্চওয়ে মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করা হবে। ভেতরে-বাইরে সাদা পোশাকে ডিবি, এসবি, অন্য গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর থাকবে। বিকেল ৫টা পর্যন্ত রমনা পার্কে প্রবেশের সুযোগ পাবেন, এরপর কেউ প্রবেশ করতে পারবেন না। সন্ধ্যার আগে অনুষ্ঠান শেষ করতে হবে।

পর্যটকদের সহায়তার জন্য ট্যুরিস্ট পুলিশের টিম থাকবে, লেকে নৌপুলিশের টিম, মেডিক্যাল টিম, লস্ট অ্যান্ড ফাউন্ড সেন্টার, রক্তদানের বুথ থাকবে। এছাড়া, ডিএমপির পক্ষ থেকে বিনামূল্যে সুপেয় পানির ব্যবস্থা থাকবে।

এদিকে, ১লা বৈশাখ-১৪৩১ উপলক্ষে রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রবিবার (১৪ এপ্রিল) ২০২৪ খ্রিষ্টাব্দ ভোর ৫টা হতে বিকাল ৪টা পর্যন্ত নিম্নলিখিত এলাকাসমূহে রাস্তা বন্ধ/রোড ডাইভারশন দেয়া হবে বলে মিডিয়া ব্রিফিংয়ে জানায় ডিএমপি ট্রাফিক, রমনা বিভাগ। 

সম্ভাব্য ডাইভারশন পয়েন্টসমূহ- ১. বাংলামোটর ক্রসিং ২. মিন্টোরোড ক্রসিং ৩. অফিসার্স ক্লাব ক্রসিং ৪. কাকরাইল চার্চ ক্রসিং ৫. কদমফোয়ারা ক্রসিং ৬. ইউবিএল ক্রসিং ৭. দোয়েল চত্ত্বর ক্রসিং ৮. ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ক্রসিং ৯. জগন্নাথ হল ক্রসিং ১০. ভাস্কর্য ক্রসিং ১১. নীলক্ষেত ক্রসিং ১২.কাঁটাবন ক্রসিং

যানবাহন চলাচলের বিকল্প রাস্তা: * মিরপুর-ফার্মগেট হতে শাহবাগ অভিমুখী যাত্রীবাহী যানবাহন বাংলামোটর-মগবাজার ক্রসিং হয়ে গন্তেব্যে পৌঁছাবে * বঙ্গবাজার-হাইকোর্ট হতে মৎস্য ভবন অভিমুখী যাত্রীবাহী যানবাহন কদমফোয়ারা-ইউবিএল ক্রসিং হয়ে গন্তেব্যে পৌঁছাবে * জিরোপয়েন্ট-কদম ফোয়ারা হতে মৎস্য ভবন অভিমুখী যাত্রীবাহী যানবাহন ইউবিএল-নাইটিংগেল ক্রসিং হয়ে গন্তেব্যে পৌছাবে * শান্তিনগর-রাজমনি হতে গুলিস্থান ও সদরঘাট অভিমুখী যাত্রীবাহী যানবাহন নাইটিংগেল-ইউবিএল ক্রসিং হয়ে গন্তব্যে পৌঁছাবে

এমতাবস্থায় সম্মানিত নগরবাসীকে উল্লিখিত তারিখে উপর্যুক্ত এলাকা/রোড সমুহ পরিহার করে বিকল্প রাস্তা ব্যবহার করার জন্য অনুরোধ জানায় ডিএমপি ট্রাফিক।

বিভি/এসএইচ/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2