• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

দেশে উৎপাদিত হবে পরিবেশবান্ধব কংক্রিট ব্লক, কমবে নির্মাণ ব্যয়

প্রকাশিত: ২২:৪৯, ১৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
দেশে উৎপাদিত হবে পরিবেশবান্ধব কংক্রিট ব্লক, কমবে নির্মাণ ব্যয়

লাল ইটের পরিবর্তে দেশে তৈরি হবে পরিবেশবান্ধব কংক্রিট ব্লক। এই ব্লক ব্যবহারে ভবনের নির্মাণ ব্যয় ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে। এমনটিই জানিয়েছেন এই ব্লক প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা।

১৫০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী প্রসার বাড়াতে সম্পূর্ণ স্বয়ংক্রিয় অটোক্লেভড এয়ারটেড এরেটেড কংক্রিট ব্লক কারখানা স্থাপন করেছে ম্যাক্স গ্রুপ। প্রচলিত লাল ইটের বিকল্প হিসেবে এই কংক্রিট ব্লক ব্যবহার হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মানিকগঞ্জে জাগীরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

এতে বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. নবীরুল ইসলাম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সিদ্দিকুর রহমান সরকার, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি মীর মনজুরুর রহমান, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার, হাউজ বিল্ডিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মো. আশরাফুল আলম, মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহান আখতার এবং ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর। 

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, কার্বন নিঃসরণ যত কম হয় ততো ভালো। বিশ্বের অনেক বড় বড় দেশ কার্বন নিঃসরণ করে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর একটি বাংলাদেশ। বিশ্বে কার্বন নিঃসরণ কমানো একটি বড় চ্যালেঞ্জ। আমাদের দেশের প্রচলিত নির্মাণ সামগ্রী পরিবেশবান্ধব নয়। তবে সাম্প্রতি দেশে ইটের পরিবর্তে ব্লক ব্যবহার শুরু হয়েছে। এ ক্ষেত্রে দেশে উদ্যোক্তাদের আরও কারখানা স্থাপন করতে হবে। 

এ সময় মন্ত্রী কার্বন নিঃসরণ কম হয় এমন পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী ব্যবহারে সরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান বলেন, আমরা নির্মাণ খাতে ১ নম্বর হতে চাই। এমন পরিবেশবান্ধব কারখানা আরও আগেই হওয়া প্রয়োজন ছিলো। আমরা দেশের অন্য প্রান্তে এমন আরও দুটি কারখানা তৈরি করতে চাই। আমি আশা করি দেশে আরও পরিবেশবান্ধব কারখানা হবে। আমি কোনো রাজনীতি করি না, কিন্তু আমি উন্নয়নের রাজনীতি করি। আগামীতেও দেশের উন্নয়নে কাজ করে যাব। 

উল্লেখ্য, ১০ একর জায়গাজুড়ে নির্মিত কারখানাটিতে বর্তমানে ৭০ জন কর্মী কাজ করছেন।

বিভি/টিটি

মন্তব্য করুন: