• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

‘ভবিষ্যতে ব্যবসায়ীরাই নিয়ন্ত্রণ করবে রাজনীতি’, মন্তব্য বিশ্লেষকদের

প্রকাশিত: ২৩:০১, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ২৩:০১, ১৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
‘ভবিষ্যতে ব্যবসায়ীরাই নিয়ন্ত্রণ করবে রাজনীতি’, মন্তব্য বিশ্লেষকদের

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেছেন, গত পঞ্চাশ বছরে দেশের অর্থনৈতিক উন্নতি ঘটলেও প্রতিষ্ঠানগুলো ততটা উন্নত হয়নি, বরং ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া অর্থনীতি আর রাজনীতি বিশ্লেষকদের মতে, দেশের উন্নতি হয়েছে ভবিষ্যতকে বন্ধক রেখে। পাশাপাশি বাংলাদেশ রাষ্ট্র বেশিরভাগ সময় কর্তৃত্ববাদী দলের নেতৃত্বে পরিচালিত হলেও ভবিষ্যতে ব্যবসায়ীরাই নিয়ন্ত্রণ করবে রাজনীতি। 

‌‘ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ-ইকোনমি, পলিটিক্স, সোসাইটি এণ্ড কালচার’ নামের বইয়ের প্রকাশনা উৎসবের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি। অধ্যাপক রেহমান সোবহান ও অধ্যাপক রওনক জাহানের সম্পাদনায় বইটিতে বিভিন্ন বিভাগে ১৬ বিশিষ্টজনের লেখায় উঠে এসেছে গত ৫০ বছরে বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি, সামাজিক ও সাংস্কৃতিক বিবর্তন। আলোচনায় অংশ নিয়ে অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান বলেন, গার্মেন্টস এবং শিল্পয়ানের ক্ষেত্রে অর্জন কম না হলেও রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে দেশ যতদূর যেতে পারতো, তত দূর হয়তো যেতে পারেনি।

আলোচনায় অর্থনীতিবিদরা বলেন, গত ৫০ বছরে আর্থসামাজিক খাতের সূচকের উন্নয়ন হয়েছে। বৈষম্যও বেড়েছে।   

রাজনীতি বিশ্লেষকদের মতে, বাংলাদেশে প্রতিযোগিতামূলক রাজনৈতিক দল ব্যবস্থা থাকলেও কর্তৃত্ববাদী অবস্থা জেঁকে বসেছে।

আলোচকরা বলেন, মানবসম্পদ ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে পার্শ্ববর্তী দেশগুলোর চেয়ে বাংলাদেশ অনেক এগিয়ে থাকলেও সবক্ষেত্রে সুষম উন্নয়ন ঘটেনি। 
 

বিভি/টিটি

মন্তব্য করুন: