• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মার্চে রফতানির পরিমাণ বেড়েছে ৫৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫১, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ১৭:১১, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
মার্চে রফতানির পরিমাণ বেড়েছে ৫৫ শতাংশ

ফাইল ছবি

চলতি বছরের মার্চ মাসে রফতানিতে ৫৪ দশমিক ৮২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অর্থের হিসাবে এই মাসে আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ৪ দশমিক ৭৬ বিলিয়ন ডলারের পণ্য বেশি রফতানি হয়েছে। সোমবার (৪ এপ্রিল) বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো এই তথ্য জানিয়েছে। 

অন্যদিকে চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) রফতানি আগের একই সময়ের তুলনায় বেড়েছে ৫৪ দশমিক ৮২ শতাংশ। এই সময়ে ৪১ হাজার ১১১ কোটি ৪৫ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে।

ইপিবি’র প্রতিবেদন অনুযায়ী, একক মাস হিসেবে মার্চে রফতানি হয়েছে ৪৭৬ কোটি ২২ লাখ ডলারের পণ্য। গত বছরের একই সময় যার পরিমাণ ছিল ৩০৭ কোটি ৬০ লাখ ডলার।

প্রতিবেদন অনুযায়ী, বরাবরের মতো এবার রফতানিয়ে এগিয়ে রয়েছে তৈরি পোশাক শিল্প। গত ৯ মাসে এই ক্ষেত্রে রফতানির প্রবৃদ্ধি হয়েছে ৩৩ দশমিক ৮১ শতাংশ। টাকা অংকে চলতি অর্থবছরের নয় মাসে ৩৮ দশমিক ৬০ বিলিয়ন ডলার আয় হয়েছে। ২০২০-২০২১ অর্থবছরের আয় ছিলো ২৩ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। চলতি অর্থবছরে নিটওয়্যার পণ্য রফতানি হয়েছে ১৭ দশমিক ১১ বিলিয়ন ডলার এবং ওভেন পণ্য রফতানি হয়েছে ১৪ দশমিক ৩০ বিলিয়ন ডলারের। 

একক মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে মার্চ মাসের এই আয় তৃতীয় সর্বোচ্চ; সবচেয়ে বেশি এসেছিল গত বছরের শেষ মাস ডিসেম্বরে ৪৯০ কোটি ৭৭ লাখ (৪.৯০ বিলিয়ন) ডলার। দ্বিতীয় সর্বোচ্চ এসেছিল চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে ৪৮৫ কোটি ৩ লাখ ৭০ হাজার (৪.৮৫ বিলিয়ন) ডলার। দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে এসেছিল ৪২৯ কোটি ৪৫ লাখ (৪.২৯ বিলিয়ন) ডলার।

বিভি/এইচএস

মন্তব্য করুন: