• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অর্থবছরের আট মাসে বাণিজ্য ঘাটতি প্রায় দ্বিগুণ

প্রকাশিত: ২২:৫৬, ৭ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
অর্থবছরের আট মাসে বাণিজ্য ঘাটতি প্রায় দ্বিগুণ

পণ্য বাণিজ্যে বড় ধরনের ঘাটতিতে পড়েছে দেশ। চলতি অর্থবছরের প্রথম আট (জুলাই-ফেব্রুয়ারি) মাসে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ২ হাজার ২৩০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ এক লাখ ৯১ হাজার ৭৮০ কোটি টাকা। মূলত আমদানি বাড়তে থাকায় এই ঘাটতি দেখা দিয়েছে। এই পরিমাণ গত বছরের আট মাসের চেয়ে প্রায় দ্বিগুণ। গত অর্থ বছরের আট মাসে বাণিজ্য ঘাটতি ছিল ১ হাজার ২৩৫ কোটি ৯০ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক তথ্যমতে, ২০২১-২০২২ অর্থবছরের প্রথম আট মাসে পণ্য বাণিজ্যে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২২৩০ কোটি ৫০ লাখ ডলার। যা আগের অর্থবছরের (২০২০-২১) প্রথম আট মাসে ছিল ১ হাজার ২৩৫ কোটি ৯০ লাখ ডলার। গত অর্থবছরের পুরো সময়ে বাণিজ্য ঘাটতি ছিল ২ হাজার ৩৭৭ কোটি ডলার।

আমদানির তুলনায় পণ্য রপ্তানি কম হওয়ায় বরাবরই বাণিজ্য ঘাটতি থাকে বাংলাদেশে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসায় চলতি অর্থবছরের শুরু থেকেই আমদানি-রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি রয়েছে। তবে রপ্তানির তুলনায় আমদানিতে বেশি প্রবৃদ্ধি থাকায় বাণিজ্য ঘাটতি বেড়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

২০২১-২০২২ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে রপ্তানি বেড়েছে ৩০ শতাংশ, আর আমদানি বেড়েছে ৪৭ শতাংশ। আলোচিত সময়ে রপ্তানি থেকে দেশ আয় করেছে তিন হাজার ২০৭ কোটি ডলার। পণ্য আমদানির পেছনে ব্যয় হয়েছে পাঁচ হাজার ৪৩৮ কোটি ডলার। আমদানি ব্যয় থেকে রপ্তানি আয় বাদ দিলে বাণিজ্য ঘাটতি দাঁড়ায় দুই হাজার ২৩০ কোটি ডলার।

বিভি/এজেড

মন্তব্য করুন: