• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডিজিটাল অনলি ব্যাংক চালুর উদ্যোগ, থাকবে না কোন শাখা

জিয়াউল হক সবুজ

প্রকাশিত: ১৩:১৬, ২৩ এপ্রিল ২০২২

আপডেট: ১৫:০৫, ২৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ডিজিটাল অনলি ব্যাংক চালুর উদ্যোগ, থাকবে না কোন শাখা

প্রতীকী ছবি

প্রচলিত ধারার বাইরে দেশে প্রথমবারের মতো শতভাগ ডিজিটাল ব্যাংকের লাইসেন্স দিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। সম্পূর্ণ নতুন ধারণার এ ব্যাংকে থাকবে না শাখা-উপশাখা। টাকা জমা, ঋণ বিতরণ- সবই হবে অনলাইনে। 

বিভিন্ন শাখা এবং এজেন্টের মাধ্যমে দেশে ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে ৬১টি বাণিজ্যিক ব্যাংক। এদের অনেকেই প্রয়োজনের তাগিদে ইন্টারনেট ব্যাংকিং বা অ্যাপসের মাধ্যমে অনলাইন লেনদেন চালু করলেও দেশে নেই পূর্ণাঙ্গ কোনো ডিজিটাল ব্যাংক। 

আর তাই একচেটিয়া ডিজিটাল লেনদেনের ভার্চুয়াল পদ্ধতির ব্যাংক প্রতিষ্ঠায় লাইসেন্স দেয়ার কথা ভাবছে কেন্দ্রীয় ব্যাংক। ডিজিটাল এ ব্যাংকের লাইসেন্স পেতে লাগবে পাঁচশ' কোটি টাকার পরিশোধিত মূলধন, মানতে হবে ব্যাংকের অন্য নিয়ম-কানুনও। যার খসড়া প্রায় চূড়ান্ত। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কোন মন্তব্য না পাওয়া গেলেও ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী বিষয়টি নিশ্চিত করেছেন। 

আরফান আলী, এমডি ব্যাংক এশিয়া

ইউরোপ-আমেরিকার আদলে নিও-ব্যাংকিং চালুর এ উদ্যোগকে সময়োপযোগী বললেও আরও ভেবে-চিন্তে লাইসেন্স দেয়ার পরামর্শ দিয়েছেন ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন-এবিবি সভাপতি ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। তিনি জানান নতুন প্রজন্মের চাহিদা পূরণে ডিজিটাল ব্যাংক শুরু হলে সহজ হবে লেনদেন। কমবে ব্যাংকিং সেবার খরচও।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন

ডিজিটাল অনলি ব্যাংক চালুর উদ্যোগের পাশাপাশি শহর ও গ্রামের গ্রাহক বিবেচনায় বহুমুখী সুবিধার প্রচলিত ব্যাংকিং জোরালো করার তাগিদ দেন এই দুই শীর্ষ ব্যাংকার। 

 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2