• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভর্তুকি মূল্যে ভোজ্যতেল পাবে ১ কোটি পরিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০১, ৯ মে ২০২২

ফন্ট সাইজ
ভর্তুকি মূল্যে ভোজ্যতেল পাবে ১ কোটি পরিবার

ফাইল ছবি

রমজান মাসের মতো ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভর্তুকি মূল্যে ভোজ্যতেল সরবরাহ করা হবে। আগামী ১ জুন থেকে আবারও এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে ভোজ্যতেল সরবরাহ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৯ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এই তথ্য জানা। 

বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবি’র মাধ্যমে ভর্তুকি মূল্যে ভোজ্যতেল সরবরাহ অব্যাহত রয়েছে। পবিত্র রমজান উপলক্ষ্যে দেশের ১ কোটি নিম্ন আয়ের পরিবারকে ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য ভর্তুকি মূল্যে সরবরাহ করা হয়েছে। আগামী জুন থেকে আবারও এ এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে ভোজ্যতেল সরবরাহ করা হবে।

টিপু মুনশি বলেন, ভোজ্যতেল একটি আমদানি নির্ভর পণ্য। দেশের মোট চাহিদার মাত্র ১০ ভাগ স্থানীয় উৎপাদন থেকে মিটানো সহয়, অবশিষ্ঠ ৯০ ভাগই আমদানি করে প্রয়োজন মিটাতে হয়। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্য ও পরিবহন ব্যয় বৃদ্ধি পাবার কারণে আমাদের দেশেও এর প্রভাব পরেছে। আমরা চেষ্টা চালাচ্ছি, যাতে ভোজ্যতেলের মূল্য যৌক্তিক পর্যায়ে থাকে এবং বাজারে যাতে তেলের কোন ঘাটতি না হয়, সরবরাহ স্বাভাবিক থাকে। 

আমাদের প্রতিবেশি দেশগুলোতেও ভোজ্য তেলের মূল্য আমাদের দেশের থেকে তুলনায় বেশি বেড়েছে। আমাদের প্রতিবেশি দেশ ভারতে প্রতি লিটার বোতলজাত বাংলাদেশি মূদ্রায় প্রায় ২২৪.৬৫ টাকা, পাকিস্তানে প্রায় ২৩৮.৬৯ টাকা এবং নেপালে প্রায় ২১৪.৭৫ টাকা। অথচ আমাদের দেশে ভোজ্যতেলের মূল্য ১৯৮ টাকা। তেলের ক্রয় মূল্য, পরিবহন ব্যয়, শুল্কসহ সবধরনের ব্যয় ধরে যৌক্তি পর্যায়ে ভোজ্য তেলের মূল্য নিশ্চিত করা যায়। ভোজ্য তেলের সরবরাহ নিশ্চিত করতে মিলগেইট থেকে শুরু করে পাইকারী এবং খুচড়া পর্যায়ে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং জোরদার করা হয়েছে। অনিয়ম ধরা পরলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। 

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের মূল্য বৃদ্ধির কারণে মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ১০ ভাগ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। অগ্রাধীকার ভিত্তিতে আমদানিকৃত তেল খালাস, শুল্কায়ন এবং পরিবহনের ব্যবস্থা করা হয়েছে। ডিলারদের নামে ভোজ্যতেলের সাপলাই অর্ডার (এসও) এর মাধ্যমে তেল উত্তোনের সময় কমিয়ে ১৫ দিন করা হয়েছে। এছাড়া রিফাইনারীগুলো থেকে প্রতি দিনের তেল সরবরাহের তথ্য বাণিজ্য মন্ত্রণালয়ে জমা নেয়া হচ্ছে।  

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ট্রেড এন্ড টেরিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) মো. আফজাল হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) মালেকা খায়রুন্নেছা, টিসিবি’র চেয়ারম্যান ব্রি.জে. মো.  আরিফুল হাসান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সিটি গ্রুপের চেয়ারম্যান মো. ফজলুর রহমানসহ ভোজ্য তেল ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: