• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

টাকার মান একদিনে রেকর্ড পরিমাণ কমালো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৯, ১৬ মে ২০২২

আপডেট: ১৬:৫৩, ১৬ মে ২০২২

ফন্ট সাইজ
টাকার মান একদিনে রেকর্ড পরিমাণ কমালো বাংলাদেশ ব্যাংক

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান একদিনে রেকর্ড পরিমাণ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১৬ মে) আন্তঃব্যাংক বিনিময় হার প্রতি ডলারের বিপরীতে টাকার মান আরও ৮০ পয়সা কমিয়েছে। ফলে প্রতি ডলারের দাম দাঁড়িয়েছে ৮৭ টাকা ৫০ পয়সায়, যা রবিবার ছিলো ৮৬ টাকা ৭০ পয়সা। এটি একদিনে টাকার মান কমার হিসাবে সর্বোচ্চ রেকর্ড। এর আগে আর কখনোই এমনটা ঘটেনি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোঃ সিরাজুল ইসলাম বলেন, অভ্যন্তরীণ বাজারে ডলারের চাহিদা বেড়ে যাওয়ায় বাজার স্থিতিশীল করতে কেন্দ্রীয় ব্যাংক আবারও টাকার অবমূল্যায়ন করেছে।

এছাড়াও, কেন্দ্রীয় ব্যাংক ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সোমবার পর্যন্ত ব্যাংকিং খাতে প্রায় ৫.১ বিলিয়ন বিক্রি করেছে।

আরও পড়ুন:

চলতি মাসের ১০ মে বাংলাদেশি মুদ্রার ২৫ পয়সা অবমূল্যায়ন করা হয়েছিল, তখন ডলার প্রতি বিনিময় হার ছিল ৮৬.৭০ টাকা। ২৩ মার্চ ডলারের আন্তঃব্যাংক বিনিময় হার ছিল ৮৬.২০ টাকা, যা ২৭ এপ্রিল বেড়ে দাঁড়ায় ৮৬.৪৫ টাকায়। জানুয়ারিতে বিনিময় হার ছিল প্রতি ডলার ৮৬ টাকা।

২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। করোনার মহামারির ধকল কেটে যাওয়ায় বড় ধরনের আমদানি রফতানির ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট দেখা দেয়। ফলে ডলারের বিপরীতে টাকার মান শুধু কমছেই। ৩ আগস্ট থেকে দুই-এক পয়সা করে বেড়ে ২২ আগস্ট প্রথমবারের মতো ৮৫ টাকা ছাড়িয়ে যায়। ২০২২-এর ৯ জানুয়ারিতে আবারও টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে পৌঁছায় ৮৬ টাকায়। গত ৯ মাসের ব্যবধানে প্রতি ডলারে দাম বেড়েছে এক টাকা ৯০ পয়সা। এখন দাম গিয়ে ঠেকেছে ৮৭ টাকা ৫০ পয়সায়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: