• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ডলার বিক্রির নতুন রেকর্ড, আবার মান কমলো টাকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫২, ১৪ জুন ২০২২

আপডেট: ২২:৪০, ১৪ জুন ২০২২

ফন্ট সাইজ
ডলার বিক্রির নতুন রেকর্ড, আবার মান কমলো টাকার

ফাইল ছবি

টাকার বিপরীতে আবার বাড়লো ডলারের দর। মঙ্গলবার (১৪ জুন) প্রতি ডলারে আরও ৩০ পয়সা বাড়িয়ে আন্তঃব্যাংক দর ঠিক করা হয়েছে ৯২ টাকা ৮০ পয়সা। যা সোমবার (১৩ জুন) ছিল ৯২ টাকা ৫০ পয়সা। 

এ হিসাবে এক মাসের ব্যবধানে টাকার মান কমলো ৬ টাকা ৩৫ পয়সা। চলতি বছরে শুধু ডলারের বিপরীতে অন্তত ১২ বার মান হারিয়েছে টাকা।

মঙ্গলবার ৯২ টাকা ৮০ পয়সা দরে কয়েকটি ব্যাংকের কাছে ৬ কোটি ৪০ লাখ ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক। ধারাবাহিকভাবে ডলার বিক্রির ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪১ দশমিক ৪৪ বিলিয়ন ডলারে নেমেছে। এই দরকে ‘আন্তঃব্যাংক দর’ বলছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, চলতি অর্থবছরের শুরু থেকে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে মোট ৭০০ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে। এর আগে কোনো এক অর্থবছরে এত ডলার বিক্রি করেনি বাংলাদেশ ব্যাংক। প্রচুর ডলার বিক্রির ফলে গত আগস্ট মাসে সর্বোচ্চ ৪৮ দশমিক শূন্য ৬ বিলিয়ন ডলারে উঠা রিজার্ভ এখন ৪১ বিলিয়ন ডলারের ঘরে নেমেছে।

গত ২ জুন কেন্দ্রীয় ব্যাংক প্রতি মার্কিন ডলারের দাম ৮৯ টাকা ৯০ পয়সা নির্ধারণ করে দিয়েছিল, যা তার আগে ছিল ৮৯ টাকা। পরে ডলারের বেঁধে দেওয়া দাম থেকে সরে এসে দাম নির্ধারণ ব্যাংকগুলোর হাতে ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়, যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ ব্যাংকগুলো আমদানি বিলের জন্য ডলার বিক্রি করছে ৯৪-৯৫ টাকা, নগদ ডলার বিক্রি করছে ৯৬-৯৭ টাকা এবং ব্যাংকের বাইরে খোলাবাজার বা কার্ব মার্কেটে ডলার বিক্রি হয় ৯৭-৯৮ টাকায়।

বিভি/এইচএস/এনএ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2