• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানরা কাজে ফিরছেন, দণ্ড প্রত্যাহার

প্রকাশিত: ২৩:৪২, ২২ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানরা কাজে ফিরছেন, দণ্ড প্রত্যাহার

ডলারে বেশি মুনাফা করার অভিযোগে বেসরকারি ছয়টি ব্যাংকের ট্রেজারি প্রধানদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছিল। কিন্তু ওই ছয় ব্যাংকের এমডিরা ক্ষমা চাওয়ার প্রেক্ষিতে সে শাস্তি প্রত্যাহার করা হয়েছে। যে কারণে তারা পুনরায় ওই দায়িত্বে ফেরার সুযোগ পাচ্ছেন।

এই ছয়টি ব্যংকের মধ্যে পাঁচটি দেশি ব্যাংক। সেগুলো হলো, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, প্রাইম ও সাউথইস্ট ব্যাংক। বিদেশি ব্যাংকটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘ব্যাংক ছয়টি ডলার কেনাবেচায় অস্বাভাবিক মুনাফা করায় তাদের দণ্ড দেওয়া হয়েছিল। মে-জুন মাসে ডলার কেনাবেচায় যে মুনাফা করেছিল, তার অর্ধেক আয় খাতে নিতে বলা হয়েছে। বাকি অর্ধেক অর্থ সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) বরাদ্দ রাখতে বলা হয়েছে। ভবিষ্যতে তারা কখনও এমন কিছু করবে না, এমন কিছু শর্ত দিয়ে ব্যাংকগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এটা নিষ্পত্তি হিসেবে গণ্য করা হয়েছে। এর ফলে এই ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানদের কাজে ফিরতে আর কোনো সমস্যা নেই।’

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ব্যাংক ছয়টিকে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

বিভি/এনএ

মন্তব্য করুন: