• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যে কারণে এবার অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ৩ মার্কিনী

প্রকাশিত: ১৬:১৩, ১০ অক্টোবর ২০২২

আপডেট: ১৭:৪৩, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
যে কারণে এবার অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ৩ মার্কিনী

চলতি বছর অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হয়েছে। এবার পুরস্কারে ভূষিত হয়েছেন যুক্তরাষ্ট্রের তিনজন। তারা হলেন, বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাংক ও আর্থিক খাতের সংকট নিরসনে গবেষণা জন্য তারা এই পুরস্কার লাভ করেন। তাদের গবেষণার মূল উদ্দেশ্য ছিলো ব্যাংকিং ধস কিভাবে মোকাবেলা করা যায়।

সোমবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সে।

গত বছর অর্থাৎ ২০২১ সালে এই পুরস্কারে ভূষিত হয়েছেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট ও গুইদো ডব্লিউ ইমবেন্স। শ্রম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডেভিড কার্ড ও কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য বাকি দুই অর্থনীতিবিদ নোবেল পুরস্কারে ভূষিত হন।

১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারে গোড়াপত্তন ঘটলেও এ তালিকায় অর্থনীতি যুক্ত হয় ১৯৬৮ সালে। অর্থনীতিতে নোবেল দেওয়া হচ্ছে ১৯৬৯ সাল থেকে।

১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে যে বিপুল অর্থ দান করে তা দিয়ে অর্থনীতিতে নোবেল প্রদান করা হবে বলে ঠিক করা হয়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: