• NEWS PORTAL

  • বুধবার, ১৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আমদানি বিল পরিশোধ না করলে বাতিল হবে এডি লাইসেন্স

প্রকাশিত: ০০:৫১, ২৭ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
আমদানি বিল পরিশোধ না করলে বাতিল হবে এডি লাইসেন্স

দেশের অনেক ব্যাংক বিদেশি ব্যাংকের কাছে আমদানি দায় পরিশোধে বিলম্ব করছে, আবার কেউ কেউ বিভিন্ন আমদানি বিলে স্বীকৃতি দিয়েও তা পরিশোধ করছে না, ফলে একদিকে যেমন ব্যাংকগুলোতে অনিষ্পন্ন বিলের দায় বাড়ছে অন্যদিকে দেশের ভাবমূর্তি প্রশ্নের মুখে পড়ছে।

উদ্ভূত পরিস্থিতিতে ব্যাংকগুলোকে যথাসময়ে বিলের দায় পরিশোধে আবারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যর্থতায় বৈদেশিক ব্যবসার অনুমোদন (এডি লাইসেন্স) বাতিলসহ দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ বুধবার এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়, যথাসময়ে আমদানি ও স্বীকৃত বিলের দায় পরিশোধের বাধ্যবাধকতা আছে। তবে তা যথাযথভাবে পরিশোধ না হওয়ায় বৈদেশিক বাণিজ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। এ জন্য বৈদেশিক ও স্থানীয় স্বীকৃত বিলগুলো যথানিয়মে পরিশোধের জন্য ব্যাংকের শাখাকে আবারও নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক বলে, যথাসময়ে স্বীকৃত বিলের দায় পরিশোধে ব্যর্থতার জন্য সংশ্লিষ্ট ব্যাংকের বৈদেশিক ব্যবসার অনুমোদন (এডি লাইসেন্স) বাতিলসহ দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে বাংলাদেশ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

বিভি/এসআই

মন্তব্য করুন: