• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দেশে পরিবেশ দূষণের জন্য দায়ী ৬৪ শতাংশ প্লাস্টিক বর্জ্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২০, ৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:২১, ৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
দেশে পরিবেশ দূষণের জন্য দায়ী ৬৪ শতাংশ প্লাস্টিক বর্জ্য

দেশের পরিবেশ দূষণের জন্য ৬৪ শতাংশ প্লাস্টিক থেকে উৎপাদিত বর্জ্য দায়ী। তবে এ খাতের উন্নয়নে প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালা তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়। 

বুধবার (৪ জানুয়ারি) সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)-এর উদ্যোগে ‘প্লাস্টিক ওয়েস্ট রিসাইকেলিং: ইনভেস্টমেন্ট প্রসপেক্টার্স, চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ সেমিনারে এই তথ্য জানিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজাজ হোসেন। 

তিনি বলেন, বর্তমানে দেশে প্লাস্টিক শিল্পের বাজার ৪০ হাজার কোটি টাকা। পণ্য উৎপাদনের পর প্রতিবছর প্লাস্টিক বর্জ্য তৈরি হয় প্রায় সোয়া আট লাখ টন। এর মধ্যে মাত্র ৩৬ শতাংশ রিসাইকেল হয়ে নতুন পণ্য তৈরিতে ব্যবহার করা হলেও বাকি ৬৪ শতাংশই পরিবেশ দূষণ করে। অথচ সরকারের নীতি সহায়তা পেলে প্লাস্টিক পণ্য রপ্তানির মাধ্যমে আরও ১২০ কোটি ডলার বাড়ানো যেতো। পাশাপাশি আমদানি বিকল্প পণ্য তৈরি করে দেশের চাহিদাও পুরণ করা সম্ভব হতো। 

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সলিম উল্লাহ জানান, দেশের এই খাতের উন্নয়নে প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালা তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই তা অনুমোদন করে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাস্তবায়নের পরিকল্পনা করছে সরকার। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. ইজাজ হোসেন। উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সভাপতি শামিম আহমেদ।

বিভি/এইচএস

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2