• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রপ্তানি আয়ে ডলারের দাম বাড়লো 

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২২:১৭, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
রপ্তানি আয়ে ডলারের দাম বাড়লো 

রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম ১ টাকা বাড়ানো হয়েছে। রপ্তানি আয়ে প্রতি ডলারে এখন থেকে  রপ্তানিকারকরা পাবেন ১০৩ টাকা। যা এতোদিন ছিল ১০২ টাকা। ডলারের নতুন এ দর বুধবার থেকে কার্যকর করা হয়েছে। এর ফলে রপ্তানিকারকরা আগের চেয়ে বেশি টাকা পাবেন। 

বুধবার (১ ফেব্রুয়ারি) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সব ব্যাংককে চিঠি দিয়ে তাদের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এর আগে গেল মঙ্গলবার এবিবি ও বাফেদার নেতারা ডলারের দাম নির্ধারণ নিয়ে একটি বৈঠকে মিলিত হয়। ওই বৈঠকে তারা রপ্তানির আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু প্রবাসী আয় ও আমদানির দায় শোধের ক্ষেত্রে ডলারের দাম অপরিবর্তিত রাখেন সংগঠনগুলো নেতারা। 

বাফেদার চিঠিতে বলা হয়, এখন থেকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম হবে ১০৩ টাকা। গত জানুয়ারিতে রপ্তানি আয়ের বিপরীতে ডলারের দাম ১০২ টাকা নির্ধারণ করা হয়েছিল। ২০২২ সালের ডিসেম্বরে রপ্তানি আয়ে প্রতি ডলারের দাম ছিল ১০১ টাকা। নতুন সিদ্ধান্তের ফলে রপ্তানিকারকেরা আগের তুলনায় বেশি অর্থ পাবেন।

এদিক প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১০৭ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। আর আমদানির দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের মূল্য হবে প্রবাসী ও রপ্তানি আয়ের জন্য ঠিক করা দামের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি।

বিভি/এইচএস

মন্তব্য করুন: