• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাত মাসে রপ্তানি আয় ৩২ হাজার কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪১, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৫০, ২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
সাত মাসে রপ্তানি আয় ৩২ হাজার কোটি ডলার

দেশে গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি, ডলার সংকটে ব্যাংকগুলো এলসি খোলা কমিয়ে দেওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। এর মাঝে কিছুটা সুখবর মিলেছে। চলতি অর্থবছরের সাত মাসে রপ্তানি আয় হয়েছে ৩২ হাজার ৪৪৭ কোটি ডলার। রপ্তানিতে প্রবৃদ্ধি হলেও লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি।

জানা গেছে, জানুয়ারিতে রপ্তানিকারকরা আয় করেছেন ৫১৩ কোটি ৬২ লাখ ডলার (৫.১৩ বিলিয়ন ডলার), যা গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৮৯ শতাংশ বেশি। যদিও এই আয় লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ২০ শতাংশ কম। জানুয়ারিতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল পাঁচ হাজার ২৪৬ কোটি টাকা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবির) হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে সংস্থাটির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০২২-২০২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারি এই সাত মাসে রপ্তানি আয় হয়েছে ৩২ হাজার ৪৪৭ কোটি ডলার। এ সময় তৈরি পোশাক ছাড়া অন্য কোনো পণ্যে প্রবৃদ্ধি হয়নি। এই সাত মাসে মোট দুই হাজার ৭৪১ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা মোট রপ্তানি আয়ের ৮৪ দশমিক ৫০ শতাংশ। গত অর্থবছরের তুলনায় এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৩১ শতাংশ। একইভাবে চামড়াজাত পণ্যে ৭ দশমিক ৩৭ শতাংশ ও প্লাস্টিক পণ্যে ৪০ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

আর গত বছরের একই সময়ের তুলনায় এবার কৃষিপণ্য ২৫ দশমিক ৮৬ শতাংশ, হিমায়িত মাছে ২২ দশমিক ৩৯ শতাংশ, হস্তশিল্পে ৩৪ দশমিক ১০ শতাংশ, পাটজাত পণ্যে ২১ দশমিক ২২ শতাংশ এবং কাঁচপণ্যের রপ্তানি ৪৭ দশমিক ৮৮ শতাংশ কমেছে।

২০২২-২০২৩ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৫৮ বিলিয়ন ডলার।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2