• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আর্থিক প্রতিষ্ঠানের পদোন্নতিতেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৫, ২২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
আর্থিক প্রতিষ্ঠানের পদোন্নতিতেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক 

তীব্র সমালোচনার মধ্যে ব্যাংকের পর এবার আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পদোন্নতিতেও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করেছে। তাতে বলা হয়েছে, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) জ্যেষ্ঠ কর্মকর্তা ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের পদে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং ডিপ্লোমা পাস বাধ্যতামূলক করা হয়েছে। কর্মক্ষেত্রে  খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরি এবং সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্য এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। 

কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে। একই সঙ্গে ২০২০ সালের জারিকৃত প্রজ্ঞাপন সার্কুলার রহিত বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

নির্দেশনায় বলা হয়েছে, দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জ্যেষ্ঠ কর্মকর্তা অথবা সমতুল্য পদের পরবর্তী সকল পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় অন্তর্ভুক্তির জন্য দি ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাস বাধ্যতামূলক করা হলো। তবে ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয় (ডাক্তার, প্রকৌশলী (পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগকৃত কর্মকর্তা) এমন পদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য নয়।

গত ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ব্যাংক কর্মকর্তাদের পদোন্নতির জন্য ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেখানেও ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কর্মকর্তাদের জন্য এই শর্ত প্রযোজ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

জানা গেছে, পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব বাধ্যতামূলক করার বিষয়টি এক বছর পেছানো হতে পারে। আর সবচেয়ে বেশি ফেল করা বিষয়ে হিসাব বিজ্ঞান বাধ্যতামূলক থেকে ঐচ্ছিক করা হবে। এ ছাড়া বর্তমানে প্রতি বিষয়ে পাশ নাম্বার ৫০ শতাংশ থেকে কমানো হতে পারে। এছাড়া বর্তমানে দুই পর্বে ৬০০ করে মোট ১২০০ নাম্বারের পরীক্ষা হয়। পাশপাশি ব্যাংকিং ডিপ্লোমার সিলেবাসও পরিবর্তন হবে। এমনকি ব্যাংকিং ডিপ্লোমার নামও পরিবর্তন হতে পারে।

কেন্দ্রীয় ব্যাংকের একাধিক সূত্র জানিয়েছে, আগামী ২০২৪ সালে জানুয়ারি থেকে ব্যাংকিং ‍ডিপ্লোমার ক্ষেত্রে পাশ মার্ক ৪৫ নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে দেওয়া ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণসহায়তা দেওয়ার ক্ষেত্রে যে পাচটি শর্ত দিয়েছে তাদের মধ্যে ব্যাংকারদের দক্ষা বৃদ্ধি কথাও বলা হয়েছে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: