• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ব্যাংক-কোম্পানির নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৩, ১ মার্চ ২০২৩

আপডেট: ১৯:৩৭, ১ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
ব্যাংক-কোম্পানির নামের শেষে কেন ‘পিএলসি’ লেখা হচ্ছে?

ব্যাংক-কোম্পানির নাম পরিবর্তনে নির্দেশনা শিথিলতা করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এতদিন কোম্পানি নাম পরিবর্তনের ক্ষেত্রে তা আগেই কেন্দ্রীয় ব্যাংকে আবেদনের বাধ্যবাধকতা ছিল। কিন্তু এখন সে নির্দেশনা তুলে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। গত ২২ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। 

সেই প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোম্পানির নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা ‘PLC বা পিএলসি.’ অন্তর্ভুক্ত করার আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ ব্যাংকে আলাদাভাবে আবেদন করতে হবে না। তবে নাম পরিবর্তনের সকল আনুষ্ঠানিকতা শেষে গেজেট প্রকাশের জন্য বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকে জানাতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোম্পানি (দ্বিতীয় সংশোধন) আইন, ২০২০ এর মাধ্যমে কোম্পানি আইন, ১৯৯৪ (১৯৯৪ সালের ১৮ নং আইন)-এ ‘সীমিতদায় কোম্পানি সনাক্তকরণ (Indication of Limited Company)’ সংক্রান্ত ১১ক ধারা নতুন করে সন্নিবেশন করা হয়েছে। সন্নিবেশিত ধারার (ক) উপ-ধারাতে ‘সীমিতদায় পাবলিক কোম্পানির ক্ষেত্রে উহার নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা “PLC.” শব্দসমূহ লিখিতে হইবে’ মর্মে বিধান রাখা হয়। উক্ত বিধান পরিপালনার্থে, ব্যাংক-কোম্পানীসমূহের নামের শেষে “পাবলিক সীমিতদায় কোম্পানি” বা “PLC.” অন্তর্ভুক্ত করতে হলে ব্যাংক-কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তন করার প্রয়োজনীয়তা রয়েছে। ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১১৬ ও ১১৭ ধারা অনুযায়ী ব্যাংক-কোম্পানি সমূহের যথাক্রমে নাম ও সংঘস্মারক পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণের আবশ্যকতা রয়েছে।

আরও পড়ুনঃ সোনালী ব্যাংকের নাম পরিবর্তন

কোম্পানি আইন, ১৯৯৪ এ সন্নিবেশিত ১১ক (ক) ধারার বিধান অনুসারে বাংলাদেশে নিবন্ধিত সীমিতদায় পাবলিক ব্যাংক-কোম্পানির নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা “PLC.” অন্তর্ভুক্তকরণ এবং এ লক্ষ্যে ব্যাংক- কোম্পানির নাম ও সংঘস্মারক পরিবর্তনের জন্য প্রয়োজনীয় আইনানুগ আনুষ্ঠানিকতা সম্পাদন করার নিমিত্তে এত দ্বারা সংশ্লিষ্ট ব্যাংক-কোম্পানিসমূহকে প্রাধিকার প্রদান করা হলো।

ব্যাংক-কোম্পানীসমূহের নামের শেষে ‘পাবলিক সীমিতদায় কোম্পানি’ বা “PLC,” অন্তর্ভুক্ত করার আনুষ্ঠানিকতা সম্পাদনের ক্ষেত্রে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারার আওতায় ব্যাংক-কোম্পানিসমূহ কর্তৃক বাংলাদেশ ব্যাংক বরাবরে পৃথকভাবে আবেদন দাখিলের প্রয়োজন হবে না। তবে নাম পরিবর্তনের আনুষ্ঠানিকতা সম্পাদন করার পর বিষয়টি অবগতিসহ পরিবর্তিত নামের গেজেট প্রকাশের জন্য ব্যাংক-কোম্পানি সমূহকে এ বিভাগে আবেদন দাখিল করতে হবে।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর যথাক্রমে ১১৬ ও ১১৭ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ প্রজ্ঞাপন জারি করা হয়। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2