• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

নতুন মুদ্রানীতি ঘোষণা হবে জুনে, সুদ নিয়ে থাকছে চমক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৯, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ২০:০১, ১৯ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
নতুন মুদ্রানীতি ঘোষণা হবে জুনে, সুদ নিয়ে থাকছে চমক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত অনুযায়ী তারল্য সংকট ও বৈদেশিক মুদ্রার বিনিময় হারে লাগাম টানাসহ বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলায় চলতি ২০২২-২৩ অর্থবছরের জুনের তৃতীয় সপ্তাহে নতুন মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। 

রবিবার (১৯ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের মনিটরি পলিসি রিভিউ কমিটির বৈঠকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক এ তথ্য জানিয়েছে। 

বৈঠকের বিষয়ে মো. মেজবাউল হক বলেন, নয় শতাংশ সুদের হার উঠে যাবে কিনা সে বিষয়ে আগামী মনিটরি পলিসিতে থাকবে। সুদের হার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসতে আমরা কাজ করছি। সেজন্য  অনেকটা এগিয়েছি আমরা।

মো. মেজবাউল হক আমানতে সুদের হার তুলে দেওয়া প্রসঙ্গে মেজবাউল হক বলেন, আগে যেখানে ৬/৯ শতাংশ ছিলো। সেখান থেকে আমরা আমানতে সুদ ৬ শতাংশ তুলে দিয়েছি। তার ফলে ডিপোজিট ইতিবাচকভাবে বেড়েছে। কম রেটে বাড়লেও প্রাইভেট সেক্টরে আমানত বাড়ছে। আমানত একাঙ্খিত মাত্রায় না আসলেও তুলনামূলকভাবে বেড়েছে। 

বহুমুখী চ্যালেঞ্জ সামাল দিয়ে প্রবৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে হবে। অর্থনীতি পুনরুদ্ধারে উৎপাদনশীল কর্মকাণ্ডকে যেন নিরুৎসাহিত না করা হয় সেদিকে দৃষ্টি রেখেই মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থনীতিবিদরা বলছেন, একটা অর্থবছরে যেহেতু অনেক কিছুই পরিবর্তন হয়। সে কারণে রিভাইজর্ড মুদ্রানীতি বাংলাদেশ ব্যাংক ঘোষণা করতেই পারেন। সেজন্য বছরে দু’বার  মুদ্রানীতি ঘোষণা করাটা ইতিবাচক দিক। এটা আইএমএফের শর্ত হোক বা যাই হোক না কেন, আমাদের অর্থনীতিকে একটা দিক নির্দেশনা দিবে। যারা অর্থনীতি বিশ্লেষণ করেন তারা পরামর্শ দেয়ারও সুযোগ পাবেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন: